আজকের দিন তারিখ ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য পুঁজিবাজার সংক্রান্ত ২ প্রজ্ঞাপন

পুঁজিবাজার সংক্রান্ত ২ প্রজ্ঞাপন


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১৬, ২০২১ , ১১:৪৯ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : ​কেন্দ্রীয় ব্যাংক পুঁজিবাজারের ব্যাংকগুলোর বিনিয়োগ তথ্য দৈনিক ভিত্তিতে জানতে চেয়েছে। গত বৃহস্পতিবার (১২ আগস্ট) ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে প্রেরিত বাংলাদেশ ব্যাংকের চিঠিতে ব্যাংকগুলোর কাছে থাকা উদ্বৃত্ত তারল্য যেন পুঁজিবাজারসহ অনুৎপাদনশীল খাতে চলে না যায়, সেজন্য এমন উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।
এদিকে, সূচকের সঙ্গে সমন্বয় করে মার্জিন ঋণের হার পুনঃনির্ধারণ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নতুন নিয়ম অনুযায়ী, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) প্রধান সূচক ডিএসইএক্স আট হাজারের নিচে থাকলে মার্জিন ঋণের হার হবে শতকরা ৮০ শতাংশ। আর ইনডেক্স আট হাজারের বেশি হলে মার্জিন ঋণের হার হবে শতকরা ৫০ শতাংশ। শুক্রবার (১৩ আগস্ট) বিএসইসির চেয়ারম্যান স্বাক্ষরিত প্রজ্ঞাপন গণমাধ্যমে প্রেরণ করা হয়।
কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা যায়, করোনা সংক্রমণের প্রভাব মোকাবেলায় সরকারি প্রণোদনার আওতায় কম সুদের ঋণের একটি অংশ পুঁজিবাজার, জমি, ফ্ল্যাট কেনাসহ অনুৎপাদনশীল খাতে চলে যাওয়ার তথ্য পেয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে গত ২৫ জুলাই সব ব্যাংকে চিঠি দিয়ে প্রথমবার সতর্ক করা হয়। পরবর্তীতে প্রণোদনার আওতায় ঋণের ব্যবহারসহ বিভিন্ন তথ্য চেয়ে আরও একটি চিঠি দেওয়া হয়েছে। একই সঙ্গে ঋণের সঠিক ব্যবহার যাচাইয়ের জন্য মাঠ পর্যায়েও পরিদর্শনের সিদ্ধান্তও প্রতিষ্ঠানটি। সর্বশেষ চিঠিতে পুঁজিবাজারের ব্যাংকগুলোর বিনিয়োগ তথ্য দৈনিক ভিত্তিতে জানতে চেয়ে ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।
এদিকে, সুচক ৭০০০ পয়েন্ট এর পরিবর্তে সুচক ৮০০০ পয়েন্ট পর্যন্ত বিদ্যমান মার্জিন ঋণ হার পুনঃনির্ধারণ করেছে বিএসইসি। পুঁজিবাজারের স্থিতিশীলতা অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে নিয়ন্ত্রক সংস্থা এই উদ্যোগ নিয়েছে বলে জানা যায়