আজকের দিন তারিখ ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব গাজায় ইসরায়েলি হামলায় ৪৭ মসজিদ ও ৭ গির্জা ধ্বংস

গাজায় ইসরায়েলি হামলায় ৪৭ মসজিদ ও ৭ গির্জা ধ্বংস


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ৩০, ২০২৩ , ১২:৩৪ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি ঐতিহাসিক মসজিদ ও গ্রিক অর্থোডক্স গির্জায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া সংঘাতের পর থেকে এখন পর্যন্ত গাঁজায়। ৪৭টি মসজিদ ও ৭টি গির্জা ধ্বংস হয়েছে। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।
এদিকে গাজার মিডিয়া অফিস জানিয়েছে, যে গত তিন সপ্তাহে ইসরায়েলি হামলায় অন্তত ২০৩টি স্কুল এবং ৮০টি সরকারি অফিস পুরোপুরি ধ্বংস হয়েছে। গাজা মিডিয়া অফিসের পরিচালক সালামা মারুফের বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছ, ইসরায়েলি বোমা হামলায় এখন পর্যন্ত ২ লাখ ২০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এবং ৩২ হাজার ভবন পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এদিকে ইসরায়েলের অব্যাহত গোলাবর্ষণ ও বিমান হামলায় গাজার নিহতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে, যাদের অর্ধেকই শিশু। টানা এই হামলায় আহত হয়েছেন আরও প্রায় ২০ হাজার ফিলিস্তিনি। ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় হামাস। এর জবাবে সেদিন থেকেই গাজায় অনবরত হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এতে গতকাল পর্যন্ত ৮ হাজার ৫ জন ফিলিস্তিনি নিহত এবং ২০ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়মিত ব্রিফিংয়ে জানিয়েছে। এখনো ধ্বংসস্তূপের নিচে প্রায় এক হাজার মরদেহ পড়ে আছে। এ ছাড়া পশ্চিম তীরেও হামলা বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। সেখানে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১১২।
অন্যদিকে ইসরায়েলে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের হামলায় এখন পর্যন্ত ১ হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছেন, তাদের মধ্যে ৩৩১ জন সেনা। এ ছাড়া নিজেদের বন্দীদের মুক্ত করে আনতে দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে রেখেছেন হামাস যোদ্ধারা। জিম্মিদের বেশ কয়েকজন পশ্চিমা দেশগুলোর দ্বৈত নাগরিক।