আজকের দিন তারিখ ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাদেশ গঙ্গাচড়ায় তিস্তার ভাঙন : সরিয়ে নেয়া হচ্ছে চিলাখাল প্রাথমিক বিদ্যালয়

গঙ্গাচড়ায় তিস্তার ভাঙন : সরিয়ে নেয়া হচ্ছে চিলাখাল প্রাথমিক বিদ্যালয়


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ২৩, ২০২০ , ৬:৪৯ পূর্বাহ্ণ | বিভাগ: সারাদেশ


রংপুর গঙ্গাচড়া প্রতিনিধি : রংপুরের গঙ্গাচড়ায় তিস্তার ভাঙন থেকে রক্ষার্থে উপজেলার কোলকোন্দ ইউনিয়নের চিলাখাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরনো ভবনটি সরিয়ে নেয়া হচ্ছে। ভাঙনের মুখে নতুন ভবনেও ফাটল ধরেছে।

স্থানীয়রা জানান, উজানে পারুলিয়া থেকে তিস্তার একটি শাখা নদী বের হয়ে ওই নদীপথে তিস্তার পানি এখন বিদ্যালয়ে এসে সরাসরি আঘাত করছে। এ অবস্থায় দু’দিনের ভাঙনে বিদ্যালয়ের একটি ভবনের প্রায় অর্ধেক ধসে গেছে। এ কারনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে সোমবার বিদ্যালয়টি সরানোর কাজ শুরু করে বিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়া তিস্তার পানি প্রবাহ বৃদ্ধি ও ভাঙনের কারণে নতুন ভবনের উত্তর পাশের দেয়ালে ফাটল ধরেছে।

অনগ্রসর চরাঞ্চলের শিশুদের শিক্ষার জন্য বিদ্যালয়টি ১৯৮৫ সালে প্রতিষ্ঠা করা হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জয়নাল আবেদিন বলেন, পুরনো ভবনটি সরিয়ে নেয়া ছাড়া উপায় নেই। তাছাড়া গত দুদিনে নতুন ভবনটি উত্তর পাশে ফাটল ধরেছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুবক্কর সিদ্দিক বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে পুরনো ভবনটি সরানো হচ্ছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, যেহেতু ভবনের কিছু অংশ ভেঙে গেছে, সেহেতু এ ভবনটি সরানোর জন্য প্রধান শিক্ষককে লিখিতভাবে চিঠি দেয়া হয়েছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মেহেদী হাসান বলেন, যেহেতু নদীর ভাঙন বিদ্যালয়ের একদম কাছে, সেহেতু এই মুহূর্তে সেখানে কাজ করা সম্ভব না। তিনি আরও বলেন, কাজ করতে যে ব্যয় হবে, তার চেয়ে সহজে বিদ্যালয়টি সরানো যাবে।