আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাজনীতি কে হচ্ছেন ১৪ দলের মুখপাত্র?

কে হচ্ছেন ১৪ দলের মুখপাত্র?


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ২২, ২০২০ , ৭:১৮ পূর্বাহ্ণ | বিভাগ: রাজনীতি


দিনের শেষে ডেস্ক :   ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট মুখপাত্র মোহাম্মদ নাসিম সম্প্রতি গত হয়েছেন। দায়িত্বশীল এ পদটিতে আগামীতে কে আসছেন সেটা নিয়ে এরই মধ্যে রাজনৈতিক অঙ্গনে চলছে জোর আলোচনা। জোট মুখপাত্র ক্ষমতাসীন দল থেকে আসছেন নাকি অন্য কোন রাজনৈতিক দল থেকে আসছেন সেটা নিয়েও চলছে নানা সমীকরণ। তবে মুখপাত্র হিসেবে কে আসবেন সেটি নির্ভর করছে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর। জোট নেত্রী হিসেবে তিনিই এ সিদ্ধান্ত নেবেন।

বাম প্রগতিশীল জোট ১১ দল, আওয়ামী লীগ, জাসদ ও ন্যাপ মিলে ১৪ দল গঠিত হয়। বর্তমানে এ জোটের প্রধান দলগুলো হল ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, কমিউনিস্ট কেন্দ্র, গণআজাদী লীগ, গণতান্ত্রিক মজদুর পার্টি, বাসদ (একাংশ), জাতীয় পার্টি (জেপি) ও তরিকত ফেডারেশন। ১৪ দলের সমন্বয়ক হিসেবে সৈয়দা সাজেদা চৌধুরী দায়িত্বে থাকলেও প্রধানমন্ত্রীর পরামর্শে এতদিন জোটের সমন্বয় ও মুখপাত্র একসঙ্গে দুটি দায়িত্ব একাই সামলেছেন মোহাম্মদ নাসিম।

১৪ দলীয় জোট সূত্র জানায়, মুখপাত্র হিসেবে দায়িত্ব নিতে আগ্রহী আওয়ামী লীগের বেশ কয়েকজন হেভিওয়েট নেতা। অপেক্ষাকৃত তরুণরাও রয়েছেন আলোচনায়। এছাড়া অন্য দলের শীর্ষ নেতারা এই পদে দায়িত্ব নিতে আগ্রহী। তবে এই পদ নিয়ে এখন পর্যন্ত কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

আওয়ামী লীগ এবং জোট নেতাদের সাথে কথা বলে জানা গেছে, এ পদে আসতে আলোচনায় রয়েছেন ১৪ দলীয় জোটের বেশ কয়েকজন নেতা। এর মধ্যে রয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, প্রেসিডিয়াম সদস্য কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, প্রেসিডিয়াম সদস্য সাবেক প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য এবং সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।

এছাড়াও জোট নেতা হিসেবে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে নিয়েও আলোচনা হচ্ছে।

এ ব্যাপারে নামপ্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের দায়িত্বশীল বেশ কয়েকজন নেতা জানিয়েছেন, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে ১৪ দলের বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এছাড়া একাধিক নির্বাচনে জোটের সফলতার পাল্লাও বেশ ভারী। তাই সবার কাছে গ্রহণযোগ্য, জোটের ঐক্য অটুট রাখতে পারবে এমন ব্যক্তিই হবে জোট মুখপাত্র।

এ প্রসঙ্গে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বাংলাদেশ জার্নালকে বলেন, ‘জোটের সমন্বয় ও মুখপাত্রের দায়িত্ব আওয়ামী লীগই পালন করে থাকে। বৈশ্বিক মহামারীর এই দুঃসময়ে তেমন রাজনৈতিক কর্মকাণ্ড নেই। ফলে তাড়াহুড়োরও বিষয় নেই। জোট নেত্রী শেখ হাসিনা এ ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নেবেন।