আজকের দিন তারিখ ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব কাবুল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরু

কাবুল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহার শুরু


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ২৯, ২০২১ , ১১:০২ পূর্বাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  আফগানিস্তানের কাবুল বিমানবন্দর ছাড়তে শুরু করেছেন যুক্তরাষ্ট্রের সেনারা। এর মাধ্যমে দেশটিতে যুক্তরাষ্ট্রের ২০ বছর ধরে চলা সামরিক সম্পৃক্ততার অবসান হতে চলেছে। শনিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় (পেন্টাগন) জানিয়েছে। এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, শনিবার পর্যন্ত কাবুল বিমানবন্দরে চার হাজারেরও কম মার্কিন সেনা ছিল। এসব সেনাকে ইতোমধ্যে প্রত্যাহার শুরু হয়েছে।

সেনা প্রত্যাহার শুরু হয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেন মার্কিন প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র জন কিরবি। তবে কতোজন সেনা এখনও আছে তা জানাননি তিনি। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, এখনও দেশটি ছাড়ার চেষ্টা করছেন প্রায় সাড়ে তিনশ আমেরিকান।

যুক্তরাষ্ট্র সরকার জানিয়েছে, ১৪ অগাস্ট থেকে এ পর্যন্ত পাঁচ হাজার ৪০০ মার্কিন নাগরিককে সরিয়ে আনা হয়েছে বলে। এদিকে শনিবার যুক্তরাজ্য তাদের সব সেনা প্রত্যাহার করলেও রেখে গেছে ঝুঁকিতে থাকা সহযোগী শত শত আফগানকে।

তালেবান কাবুল দখলের পর থেকে আফগানিস্তান থেকে নিজেদের নাগরিক ও ঝুঁকিতে থাকা আফগানদের ফিরিয়ে নিতে শুরু করে যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা । এরইমধ্যে বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলায় নিহত হয় ১৩ মার্কিন সেনা ও শতাধিক আফগান। শুক্রবার রাতে ড্রোন হামলা চালিয়ে হামলার পরিকল্পনাকারী আইএসের দুই নেতাকে হত্যা করেছে যুক্তরাষ্ট্র।