আজকের দিন তারিখ ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব করোনা: ব্যাংককে কারফিউ, ৯ প্রদেশে বিধিনিষেধ

করোনা: ব্যাংককে কারফিউ, ৯ প্রদেশে বিধিনিষেধ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ১২, ২০২১ , ১:০৪ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : করোনা ভাইরাস সংক্রমণ ও মৃত্যু বৃদ্ধির ফলে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে রাত্রিকালীন কারফিউ দেয়া হয়েছে। দিনের বেলা সেখানে রাস্তায় রাস্তায় বসানো হয়েছে পুলিশ চেকপোস্ট। রাজধানীতে প্রবেশ এবং বহির্মুখী গাড়ি চেক করে তবেই তাদেরকে চলাচল করতে দিচ্ছে তারা। লোকজনকে এক স্থানে ৫ জনের বেশি মিলিত হতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। স্থানীয় সময় রাত ৯টা থেকে সব রকম গণপরিবহন রয়েছে বন্ধ। সুপারমার্কেট, রেস্তোরাঁ, ব্যাংক, ওষুধের দোকান এবং ইলেক্ট্রনিক্সের দোকান, যেগুলো মলের ভিতরে অবস্থিত তা খোলা রাখা যাবে। তবে অন্য সব দোকানপাট থাকবে বন্ধ। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত ব্যাংককে কারফিউ বহাল থাকবে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
এতে বলা হয়েছে, আলফা ও ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে থাইল্যান্ডে এমন বিধিনিষেধ দেয়া হয়েছে। আজ সোমবার থেকে রাজধানী ব্যাংককের সঙ্গে অন্য ৯টি প্রদেশে থাকবে বিধিনিষেধ। এরই মধ্যে দেশটিতে করোনায় মোট আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩ লাখ ২৬ হাজার ৩০০ মানুষ। মারা গেছেন কমপক্ষে ২৭১১ জন। এপ্রিলে সর্বশেষ করোনার ঢেউ আঘাত করার পর বেশি মানুষ আক্রান্ত হয়েছে। প্রথমে ব্যাংককের নাইটলাইফ হিসেবে পরিচিত এলাকাগুলো- যেখানকার ক্লাবগুলোতে থাইল্যান্ডের অভিজাত ও রাজনীতিকরা ঘন ঘন যান, সেখানে প্রথম এই ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পায়। বলা হচ্ছে, করোনার টিকা দেয়ার ক্ষেত্রে ধীরগতির কারণে এমনটা হয়েছে। এ ছাড়া রয়েছে পরীক্ষার সীমিত সক্ষমতা।
করোনা মহামারি মোকাবিলা, বিশেষ করে এর ব্যবস্থাপনা এবং টিকা ক্রয় নিয়ে কড়া সমালোচনার মুখে রয়েছে প্রধানমন্ত্রী প্রায়ুত চান-ওচার সরকার। তার ওপর নতুন বিধিনিষেধ নিয়ে থাই নাগরিকদের মধ্যে রয়েছে তীব্র ক্ষোভ। অর্পণ লারাঙ্গাম নামে একজন রেস্তোরাঁ মালিক বলেন, সরকার লকডাউন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু তারা জনগণের ক্ষতিপূরণের কোনো ব্যবস্থা নেয়নি। তারা আরও বলছেন, নতুন উচ্চ মাত্রায় সংক্রমণ ক্ষমতাসম্পন্ন এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার আগেই সরকারকে বিধিনিষেধ দেয়া উচিত ছিল। শুধু জিৎ নামে বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী বলেছেন, সরকার সবকিছুই করে ধীরগতিতে। যদি তারা বাস্তবেই লকডাউন দিতে চাইতো, তাহলে আরও আগে তা দেয়া উচিত ছিল।
এই ভাইরাস সংক্রমণ এবং বিধিনিষেধের ফলে সেখানকার দরিদ্ররা পড়েছেন কঠিন অবস্থায়। বিশেষ করে ব্যাংককের বস্তি এলাকায় যারা বসবাস করেন তাদের অবস্থা খুবই খারাপ। কারণ, তাদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়। ওদিকে চীনের সিনোভ্যাক টিকা দেয়ার পরেও ৬ শতাধিক স্বাস্থ্যকর্মী কোভিডে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার মন্ত্রণালয় থেকে জানানো হয়, ওই স্বাস্থ্যকর্মীরা ভ্যাকসিনের উভয় ডোজ স¤পন্ন করেছিলেন। এখন কর্তৃপক্ষ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার ডোজ দেয়ার পরিকল্পনা করছে।