আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন ‘উড়তা পাঞ্জাব’ বিতর্কে নতুন মোড়

‘উড়তা পাঞ্জাব’ বিতর্কে নতুন মোড়


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ১১:৩৬ পূর্বাহ্ণ | বিভাগ: বিনোদন


Uঅনলাইন বিনোদন ডেস্ক: ‘উড়তা পাঞ্জাব’-এ সেন্সরবোর্ডের ‘অযৌক্তিক কাঁচি’ চালানোর অভিযোগ নিয়ে নির্মাতাদের করা মামলায় রায় দিয়েছে মুম্বাইয়ের উচ্চ আদালত। গোটা বিতর্ককে নতুন মোড়ে আনা ওই রায়ে সরাসরিই সেন্সরবোর্ডের সমালোচনা করা হয়।

আদালতের পক্ষ থেকে বলা হয়, সেন্সরবোর্ডের উচিৎ নয়, কোনো সিনেমার উপর কাঁচি চালানোর। এর বদলে সিনেমাটিকে কেবল রেটিং দিলেই চলে বলে, রায়ে জানায় আদালত।

আদালতে আরও বলা হয়, যদি সিনেমাটিতে মাদককে ইতিবাচকভাবে দেখানো হয়, তাহলে তা পুরোপুরি নিষিদ্ধ কেনো করা হয়নি? তবে সত্য ঘটনা জানার সম্পূর্ণ অধিকার দর্শকের আছে, তাও বলা হয় রায়ে।

সব মিলিয়ে কিছু অশালীন দৃশ্য বাদ দিয়ে বাকি সবকিছু অপরিবর্তিত রাখার রায় দিয়েছেন আদালত।

তবে এক্ষেত্রে নির্মাতাদের দুটি উপায় বাতলে দিয়েছে হাইকোর্ট, সিনেমার শুরুতে অশ্রাব্য ভাষা এবং মাদকের ব্যবহার সম্পর্কে সতর্কবাণী প্রচার করতে হবে, অথবা গালি প্রচারের সময় ‘মিউট’ করে দিতে হবে।

মাদকের আগ্রাসনে জর্জরিত পাঞ্জাবের যুবসমাজের গল্পও নিয়ে তৈরি হয়েছে ‘উড়তা পাঞ্জাব’। মাদক এবং অশ্রাব্য ভাষা ব্যবহারের অভিযোগে সিনেমাটিতে ১৩ ধরনের পরিবর্তন করার নির্দেশ দিয়েছে ভারতের সেন্সরবোর্ড। নিষেধাজ্ঞা এসেছে ‘পাঞ্জাব’ শব্দটি ব্যবহারেও, যা পুরো সিনেমাতে এসেছে ৯৪ বার।

এছাড়া সিনেমাটি ‘এ’ সার্টিফিকেট দিয়েছে সেন্সরবোর্ড, অর্থাৎ এটি শুধু প্রাপ্তবয়স্করাই দেখতে পারবেন।

সেন্সরবোর্ডের এই কাঁচি চালানোর প্রবণতাকে ‘সরকার দ্বারা প্রভাবিত’ বলে দাবী উঠেছে বিভিন্ন মহলে। এদিকে পাঞ্জাবের নির্বাচনকে সামনে রেখে এমন একটি বিষয় নিয়ে নির্মিত সিনেমা রাজনৈতিক বিতর্কের জন্ম দিয়েছে।

‘উড়তা পাঞ্জাব’এর সেন্সর সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করে উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছেন নির্মাতারা। অবশেষে বৃহস্পতিবার ৯ জুন এই মামলায় শুনানি দিয়েছে মুম্বাই হাইকোর্ট।

‘উড়তা পাঞ্জাব’ বিতর্ককে ‘মোদি সরকারের প্ররোচনা’ বলে আখ্যায়িত করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী, আম আদমি পার্টির প্রধান আরভিন্দ কেজরিওয়াল।

তবে সেন্সরবোর্ডের এই সিদ্ধান্ত রাজনৈতিক নয় বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান পেহলাজ নিহালানি। তিনি এই অভিযোগ অস্বীকার করে বলেন, “সম্পূর্ণ নিয়ম মেনেই কাঁচি চালানো হয়েছে, এখানে ব্যক্তিগত কোনো আক্রোশ নেই।”

এদিকে কোনো সেন্সর ছাড়াই ‘উড়তা পাঞ্জাব’ দেখার দাবী জানিয়েছেন ভারতীয়রা। অনলাইন পিটিশন সাইট ‘চেইঞ্জ ডট অরগ’য়ে এই মর্মে পিটিশনও খোলা হয়েছে, যাতে এরই মধ্যে স্বাক্ষর করেছেন ৩০ হাজারেরও বেশি ভারতীয় দর্শক।

১৭ জুন মুক্তির অপেক্ষায় রয়েছে ‘উড়তা পাঞ্জাব’, এটি নির্মাণ করেছেন অভিষেক চৌবে। এতে অভিনয় করেছেন শাহিদ কাপুর, আলিয়া ভাট এবং কারিনা কাপুর খান।