আজকের দিন তারিখ ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ইকুয়েডরে গ্যাং সহিংসতায় অন্তত ১০ জন নিহত

ইকুয়েডরে গ্যাং সহিংসতায় অন্তত ১০ জন নিহত


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১০, ২০২৪ , ৫:১১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরে অপরাধী চক্রের সাথে সহিংসতায় আইন প্রয়োগকারী সংস্থার দুই কর্মকর্তাসহ কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। দেশটির পুলিশ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।  অ্যাসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয়েছে, ইকুয়েডরের প্রেসিডেন্ট এই ঘটনাকে ‘অভ্যন্তরীণ সশস্ত্র সংঘাত’ হিসেবে বর্ণনা করেছেন।

ইকুয়েডরের লস ক্রোনেরস নামের একটি মাদকচক্রের নেতা এডলফো মাসিয়াস গত রোববার কারাগার থেকে পালিয়ে যান। এরপর ইকুয়েডরের সরকার অপরাধীচক্রগুলোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে এবং সামরিক অভিযানের নির্দেশ দেওয়া হয়। এর পর শুরু হয় সংঘাত। স্থানীয় পুলিশ প্রধান মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বলেছেন, বন্দর নগরী গুয়োকিলে ধারাবাহিক হামলায় আটজন নিহত ও তিনজন আহত হয়েছেন। এক্স-এ পোস্ট করা একটি পৃথক বিবৃতিতে পুলিশ আরও বলেছে, নোবোল শহরে দুই পুলিশ কর্মকর্তাকে ‘সশস্ত্র অপরাধী চক্র’ নির্মমভাবে হত্যা করেছে।

মঙ্গলবার বেশ কয়েকটি শহরে বোমা বিস্ফোরণ ও গাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। রাজধানী কিতোতে সাত পুলিশ কর্মকর্তাকে অপহরণ করে অপরাধীরা। এছাড়াও গুয়াকিল শহরের রাষ্ট্রায়ত্ত টিসি টেলিভিশনের স্টুডিওতে বন্দুক ও বিস্ফোরক নিয়ে হামলা চালায় দুর্বত্তরা। এই পরিস্থিতিতে দেশটিতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত বছরের অক্টোবরে ইকুয়েডরে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ৩৬ বছর বয়সী ড্যানিয়েল নোবোয়া। তিনি মাদক-সংশ্লিষ্ট সহিংসতা দূর করার অঙ্গীকার করেছিলেন। তিনি সামরিক অভিযান চালিয়ে সংঘবদ্ধ অপরাধ চক্রগুলোকে ‘প্রতিহত’ করার নির্দেশ দেন। তিনি এই সংগঠনগুলোকে ‘জঙ্গি সংগঠন’ ও ‘যুদ্ধবাজ ও রাষ্ট্রবিরোধী মহল’ হিসেবে অভিহিত করেন।