আজকের দিন তারিখ ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলা: আপিলের যুক্তিতর্ক শেষ হতে পারে আজ

আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলা: আপিলের যুক্তিতর্ক শেষ হতে পারে আজ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৮, ২০১৬ , ১২:২৩ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


4কাগজ অনলাইন প্রতিবেদক: আওয়ামী লীগ নেতা ও সাবেক এমপি আহসান উল্লাহ মাস্টার হত্যার চাঞ্চল্যকর মামলার আপিলের যুক্তিতর্ক শেষ হতে পারে আজ বুধবার (৮জুন)। যুক্তিতর্ক শেষ হলেই যে কোনো দিন রায় ঘোষণার জন্য দিন নির্ধারণ করবেন আদালত।

বিষয়টি জানিয়েছেন মামলার ৬ আসামির আইনজীবী অ্যাডভোকেট মাসুদ রানা।

তিনি বলেছেন, ‘আসামিদের পক্ষে আপিলের যুক্তিতর্ক শুনানি শেষ হয়েছে। রাষ্ট্রপক্ষও অনেক যুক্তিতর্ক আদালতে উপাস্থাপন করেছে। আজ রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। এরপর আদালত রায়ের জন্য যে কোনো দিন ধার্য্য করবেন।’

বিচারপতি ওবায়দুল হাসান ও কৃষ্ণা দেবনাথের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে মামলাটির আপিল শুনানি চলছে।

১১ বছর ধরে নিম্ন আদালত ও উচ্চ আদালতে এ মামলারি বিচারিক কার্যক্রম চলে আসছে। ২০০৫ সালে দ্রুত বিচার ট্রাইব্যুনাল এ মামলার ২২ জন আসামিকে ফাঁসি এবং ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়।

এরপর ২০০৬ সালে আসামিদের ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। এসময় আসামিরা জেল আপিল ও মামলা আপিল করে। টানা দশবছর ঢিমেতালে মামলাটি চলার পর গত ফেব্রুয়ারি মাস থেকে পুরোদমে মামলার কার্যক্রম শুরু হয়।

তৎকালীন বিএনপি-জামাত জোট সরকারের সময় ২০০৪ সালের ৭ মে গাজীপুরের নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয় আহসান উল্লাহ মাস্টারকে। ঘটনার পরদিন নিহতের ভাই মতিউর রহমান টঙ্গী থানায় ১৭ জনের বিরুদ্ধে মামলা করেন।

২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার ট্রাইব্যুনাল এ মামলার প্রধান আসামি বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ জনের মৃত্যুদণ্ড এবং ছয় জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করে। দণ্ড প্রাপ্তদের মধ্যে দুইজন মারা গেছেন, ১৭ জন কারাগারে রয়েছেন আর বাকি ৯ জন পলাতক।

মুক্তিযোদ্ধা, শিক্ষক ও রাজনীতিবিদ আহসানুল্লাহ মাস্টার বেশি পরিচিত ছিলেন শ্রমিক নেতা হিসেবেই। স্থানীয় সরকার নির্বাচন থেকে শুরু করে জাতীয় সংসদ, প্রতিটি নির্বাচনেই জয়ী হয়েছেন বিপুল ভোটে। দু’দুবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন গাজীপুর-২ আসন থেকে।