আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় অনেকটাই জনশূন্য ঢাকা

অনেকটাই জনশূন্য ঢাকা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৩, ২০২১ , ২:০১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  দেশব্যাপী ডাকা বিধিনিষেধের প্রথমদিনে অনেকটা জনশূন্য ঢাকা। সকাল থেকে ফের ১৪ দিনের কঠোর বিধিনিষেধ চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত। সরকারি বিধিনিষেধের প্রজ্ঞাপনে বলা হয়, এবারের পোশাক কারখানাসহ সব ধরনের শিল্পকারখানা ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। জরুরি সেবা, গণমাধ্যম ও খাদ্য উৎপাদনে সংশ্লিষ্ট পরিবহন ছাড়া সব ধরনের গণপরিবহনও বন্ধ থাকবে। শুক্রবার রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সকাল থেকেই মাঠে নেমেছে বিজিবি, র্যাব, পুলিশসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। লকডাউন চলাকালে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হলে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মাঠে নেমেছে ভ্রাম্যমাণ আদালত।

রাজধানীর ধানমন্ডি, নিউমার্কেট, শাহবাগ, মৎস্যভবন, গুলিস্তান, প্রেস ক্লাব, হাইকোর্ট, বঙ্গবাজার, বংশাল, ইংলিশ রোড, সদরঘাটসহ বিভিন্ন এলাকায় রাস্তাঘাটে মানুষের চলাচল অনেক কম। রিকশা ও ভ্যান ছাড়া কোনো যানবাহন চলছে না। অধিকাংশ রাস্তাঘাটে জনশূন্য। মাঝে মাঝে কিছু প্রাইভেটকার ও অ্যাম্বুলেন্সকে দ্রুত গতিতে ছুটে যেতে দেখা যায়। বিভিন্ন এলাকায় ব্যারিকেড বসিয়ে পুলিশ সদস্যদেরকে প্রাইভেটকার ও অন্যান্য যানবাহনে তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করতে দেখা যায়।

রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ও শাহবাগের সামনে চেকপোস্টে কর্তব্যরত পুলিশ কর্মকর্তা বলেন, বিধিনিষেধের প্রথমদিন শুক্রবার ও ঈদের ছুটি থাকায় রাস্তাঘাটে মানুষের উপস্থিতি খুবই কম। যারা বাইরে বের হয়েছেন, তারা জরুরি প্রয়োজনেই বের হয়েছেন। রিকশা ও ভ্যানে করে অসংখ্য মানুষকে চলাচল করতে দেখা যাচ্ছে। তারা গ্রামের বাড়ি থেকে ফিরেছেন। গণপরিবহন বন্ধ থাকায় তারা রিকশা ও ভ্যানে করে বাসায় ফিরছেন। বিষয়টি মানবিক দৃষ্টিতে দেখে তারা আপাতত কিছু বলছেন না।

তবে আগের তুলনায় এবার কঠোর বিধিনিষেধ হবে। কারণ বারবার বিধিনিষেধ দিয়ে তা কঠোরভাবে পালিত না হলে করোনা পরিস্তিতি নিয়ন্ত্রণে আসবে না বরং অর্থনৈতিক অবস্থা আরও খারাপ হবে। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, এবারের লকডাউন আগের লকডাউনগুলোর তুলনায় কঠোর থেকে কঠোরতর হবে। প্রতিমন্ত্রীর কথার সত্যতার আভাস মিলেছে লকডাউনের প্রথমদিনে।