আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
যুক্তরাষ্ট্র অনলাইন ক্লাস ব্যবস্থায় যুক্তরাষ্ট্র ছাড়তে হবে শিক্ষার্থীদের

অনলাইন ক্লাস ব্যবস্থায় যুক্তরাষ্ট্র ছাড়তে হবে শিক্ষার্থীদের


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৭, ২০২০ , ৬:২৮ পূর্বাহ্ণ | বিভাগ: যুক্তরাষ্ট্র


দিনের শেষে ডেস্ক : আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়গুলো যদি কেবল অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয় তবে তাদেরকে মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যাওয়ার প্রয়োজন হতে পারে।

সোমবার (৬ জুলাই) ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্ট ঘোষণা করেছে যে, তাদের বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে-কেবলমাত্র কোর্সগুলোতে স্নাতক করতে হলে যুক্তরাষ্ট্রে আসা ডিগ্রি অর্জনকারী আন্তর্জাতিক শিক্ষার্থীদের দেশ ত্যাগ করতে হবে বা নির্বাসন পাঠানো হবে।

এই পদক্ষেপের ফলে হাজার হাজার বিদেশি শিক্ষার্থী যারা যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিতে আসে পাশাপাশি নন-একাডেমিক বা বৃত্তিমূলক পড়াশোনায় প্রভাব ফেলতে পারে।

করোনাভাইরাস মহামারি ঠেকাতে দেশব্যাপী বিশ্ববিদ্যালয়গুলো অনলাইন কোর্সে স্থানান্তরের সিদ্ধান্ত নিতে শুরু করেছে। হার্ভার্ডে, উদাহরণস্বরূপ, সমস্ত কোর্সের নির্দেশাবলী ক্যাম্পাসে বসবাসকারী শিক্ষার্থীদের জন্য অনলাইনে সরবরাহ করা হবে। এতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য এটি যুক্তরাষ্ট্র ছেড়ে চলে যাওয়ারই পথ দেখায়।

হার্ভার্ডের কেনেডি গভর্নমেন্ট অফ গভর্নমেন্টের স্নাতক শিক্ষার্থী ভ্যালেরিয়া মেন্ডিওলা বলেন, এখানে অনেক অনিশ্চয়তা রয়েছে। এটি অত্যন্ত হতাশাব্যঞ্জক, আমাকে যদি মেক্সিকোতে ফিরে যেতে হয় তবে আমি ফিরে যেতে পারব, তবে অনেক আন্তর্জাতিক শিক্ষার্থী তা পারছে না।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিই জানায়, কিছু শিক্ষার্থী নির্দিষ্ট ভিসার আওতায় পড়েন। তারা সম্পূর্ণ অনলাইন কোর্সের বোঝা গ্রহণ না করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভিসা প্রদান করবে না।

আমেরিকান কাউন্সিল অন এডুকেশন অফ ভাইস প্রেসিডেন্ট ব্র্যাড ফার্নসওয়ার্থ বলেছেন, এই ঘোষণা তাকে এবং আরও অনেককে অবাক করে দিয়েছিল। আমরা মনে করি এটি আরও বিভ্রান্তি এবং আরও অনিশ্চয়তা তৈরি করতে চলেছে।

ফার্নসওয়ার্থ এর সংগঠন প্রায় ১ হাজার ৮০০ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিনিধিত্ব করে।