আজকের দিন তারিখ ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রবাসে বাংলা সিডনিতে বাংলাদেশ ক্রিকেট নাইট অনুষ্ঠিত

সিডনিতে বাংলাদেশ ক্রিকেট নাইট অনুষ্ঠিত


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৮, ২০১৬ , ৩:৫০ অপরাহ্ণ | বিভাগ: প্রবাসে বাংলা


cকাজী সুলতানা শিমি, অস্ট্রেলিয়া থেকে: অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশী প্রজন্মকে ক্রিকেটে উৎসাহ দিতে গত ২৯ শে মে সিডনির রিভারউডে অনুষ্ঠিত হলো জাঁকজমক পূর্ণ বাংলাদেশ ক্রিকেট নাইট। গত ১৩ই মার্চ অনুষ্ঠিত বাংলাদেশ গোল্ডকাপ (বিডি) ক্রিকেটের ২০তম খেলার পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি ছিল এই ক্রিকেট নাইট।

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে সন্ধ্যা ৭টায় অনুষ্ঠানের সূচনা করা হয়। শুরুতে উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন নাসিম সামাদ। এরপর আমন্ত্রিত অতিথিদেরকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানানো হয়। অস্ট্রেলিয়া বাংলাদেশ স্পোর্টস এন্ড কালচারাল এসোসিয়েশন এর পক্ষ থেকে সৈকত সাহাকে বেস্ট ক্রিকেটার অফ দ্য এ্যাওয়ার্ড এবং সায়েম সুলতানকে বেস্ট অল রাউন্ডার সম্মাননা প্রদান করেন। রাহিদ আলম ২০ ম্যাচে ১০১৯ রানের অসামান্য কৃতিত্বের জন্য আরো দুটি পদক অর্জন করেন।

এছাড়াও ১৩ বছর বয়সী রাহিদ আলমকে ক্ষুদে খেলোয়াড় পদক দেয়া হয় এবং তাঁর উপর একটি প্রামাণ্য ভিডিও চিত্র দেখানো হয়।

উল্লেখ্য যে, অস্ট্রেলিয়ায় বাংলাদেশ কমিউনিটির সামাজিক সংগঠন ‘বাংলাদেশ এসোসিয়েশন অব নিউ সাউথ ওয়েলস’ ১৯৯৬ সাল থেকে বিডি গোল্ডকাপ ক্রিকেট টুর্নামেন্ট পরিচালনা করে আসছে।

ক্রিকেট নাইট অনুষ্ঠানটি ছিলও মুলত অষ্ট্রেলিয়ায় বসবাসরত একদল উদ্যমী ও পরিশ্রমী তরুণদের ক্রিকেটের সাফল্যে উৎসাহ দেয়া। অষ্ট্রেলিয়াতে সবচেয়ে সফল সামাজিক সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অব নিউসাউথ ওয়েলস্‌ ইনক্‌ বিগত ১৯৯৬ সাল থেকে নিরবিচ্ছিন্ন ভাবে ২০টি সফল প্রতিযোগিতার আয়োজন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। বাংলাদেশী এবারের প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয় ব্লাকটাউন ক্রিকেট মাঠে। অত্যান্ত প্রাণবন্ত পরিবেশে খেলা অনুষ্ঠিত হয়।

এ বছর ১২টি স্থানীয় দল অংশ গ্রহন করেন। ফাইনালে প্রতিযোগিতা করেন Western All Stars VS Sydney Burners. এবারে বিজয়ী হয়েছেন Sydney Burners, প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে গোল্ডকাপ ও ট্রফি বিতরন করা হয়।

এ ক্রিকেট নাইটে অস্ট্রেলিয়ার ফেডারেল পারলামেন্ট এমপি, স্টেট পারলামেন্ট এমপি, প্রিমিয়ার, ক্রিকেট নিউ সাউথ ওয়েলসের কর্মকর্তা, বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ, সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ সহ বিভিন্ন ক্লাবের খেলোয়ারগণ উপস্থিত ছিলেন। নৈশভোজ শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এরপর আয়োজকদের পক্ষে নাসিম সামাদ, মোশাররফ হোসেন বাবুসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত অতিথিদের সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, প্রবাসী বাংলাদেশীদের ক্রিকেটে আগ্রহ বাড়াতে এ ধরণের উদ্যোগ অব্যাহত থাকবে।

উল্লেখ্য যে, ১৩ই মার্চ রবিবার ব্ল্যাকটাউন ইন্টারন্যাশনাল স্পোর্টস পার্কে বাংলাদেশ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্টের ২০তম গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হয়। নাসিম সামাদের অক্লান্ত পরিশ্রমে এই প্রথম কোন ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশীদের দ্বারা পরিচালিত ক্রিকেটের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।