আজকের দিন তারিখ ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু ২২ মে

ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু ২২ মে


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১৭, ২০২২ , ৪:৫২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  আম চাষিদের সুবিধার্থে এবং কম খরচে দেশের বিভিন্ন স্থান থেকে রাজধানীতে আম পরিহনের জন্য আগামী ২২ মে থেকে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু করবে বাংলাদেশ রেলওয়ে। এবারও ট্রেনে চেপে রাজধানী ঢাকায় আসবে রাজশাহী-চাপাইয়ের আম। পশ্চিমাঞ্চল রেলের এই বিশেষ ট্রেন শাক-সবজিসহ অন্যান্য ফলমূল ঢাকায় নিয়ে যাবে। রেল সূত্রে জানা গেছে, এক জোড়া ম্যাংগো স্পেশাল ট্রেন রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকায় যাবে। আবার ঢাকা থেকে রাজশাহী হয়ে রহনপুর আসবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, প্রতি বছরের মতো এবারও কম খরচে আম পরিবহনের জন্য ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করা হবে। আগামী ২২ থেকে ২৫ মের মধ্যে ম্যাংগো স্পেশাল ট্রেন চালু করার কথা রয়েছে। আমরা একটা সভা করে চাষিদের চাহিদা অনুযায়ী সময় নির্ধারণ করব।

তিনি বলেন, গুটি জাতের আম যেহেতু ঢাকায় তেমন চাহিদা নেই তাই ২০ মে’র পর গোপালভোগসহ মিষ্টি জাতের আম পাড়া শুরু হলে তখন ট্রেন চালু হবে। আনুমানিক ২২ থেকে ২৫ মে’র মধ্যে সময়টা হবে। ট্রেনের সুবিধা জানতে চাইলে তিনি বলেন, কম খরচে কাঁচা বা আধা পাকা আম যেন গরম ও অতিরিক্ত চাপে নষ্ট না হয়ে যায়, সে কারণে ধারণক্ষমতার কিছু কম পণ্য বহন করা হবে ট্রেনে।

প্রতি কেজি আমে ভাড়া কী পরিমাণ হবে তা জানতে চাইলে জি এম বলেন, সাধারণত ভাড়া এবং ট্রেনের সময় পরিবর্তন হবে না। গতবারে যা ছিল তাই হবে। তবে সভা করা হবে। সিদ্ধান্ত অনুযায়ী যদি পরিবর্তন হয়, তাহলে জানিয়ে দেয়া হবে।