আজকের দিন তারিখ ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল মুচমুচে মাছের চপ

মুচমুচে মাছের চপ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০১৬ , ১:৩৩ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


2017অনলাইন লাইফস্টাইল ডেস্ক: চপ মানেই মুখরোচক একটি খাবার। তাও যদি হয় পছন্দের মাছে তৈরি, তবে তো কথায় থাকে না। আসছে রমজানে ইফতারির নানা আয়োজনে জায়গা করে নিতে পারে এ চপ। স্বাদের ভিন্নতা আনতেও মাছের চপের তুলনা নেই। তাই ঝটপট শিখে নিতে পারেন মুচমুচে মাছের চপের সহজ রেসিপি।

যা যা লাগবে

যেকোনো মাছ (ভেটকি, রুই বা ইলিশ) পাঁচছয়টি বড় টুকরা, আলু মাঝারি ৩টি, একটি বড় পাউরুটির টুকরা, পেঁয়াজ মিহিকুচি আধা কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাঁচামরিচ-কুচি ১ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, ভাজা জিরাগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

যেভাবে করবেন

মাছের টুকরাগুলো ভাপে সেদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। সেদ্ধআলু ভালোভাবে চটকে নিন। এবার পাউরুটি পানিতে ভিজিয়ে সঙ্গে সঙ্গে তুলে নিতে হবে। তারপর মাছ, আলু, রুটি খুব ভালো করে মেখে নিতে হবে। একে একে তেল বাদে সব উপকরণ খুব ভালো করে মিশিয়ে হাতে পছন্দ মতো আকার দিন। এবার গরম তেলে চপগুলো ছেড়ে দিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে। হালকা বাদামী রঙ আসলে নামিয়ে নিলেই হল। ইফতার, সাদাভাত, পোলাও বা বিরিয়ানির সঙ্গে খেতে মাছের চপের জুড়ি নেই।