আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল বয়স বাড়িয়ে দিতে পারে ঘরের পরিবেশ

বয়স বাড়িয়ে দিতে পারে ঘরের পরিবেশ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৩, ২০১৬ , ১১:২৭ পূর্বাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


ageঅনলাইন লাইফস্টাইল ডেস্ক: বয়স ধরে রাখার জন্য মানুষ কত কিছুই না করে। ডায়েট চার্ট মানা, নিয়মিত এক্সারসাইজ করা থেকে শুরু করে নানা ধরণের প্রসাধন ব্যবহার করে। কলা, লেবু, পেপে, শসা, তরমুজসহ নানা ফল না খেয়ে মুখে মাখা শুরু করে।

কিন্তু জানেন কি, এসব করেও শুধু ঘরের পরিবেশের কারণেই অনেকে ধরে রাখতে পারে না বয়স। ঘরের বা অফিস কক্ষের পরিবেশ ত্বকের বয়স কয়েকগুণ বাড়িয়ে দিতে পারে। বয়সের আগেই বাড়িয়ে দিতে পারে ত্বকের বলিরেখা।

অফিস: আপনি নিশ্চয় চকচকে একটি অফিসে কাজ করেন। যেটিতে জানালা থাকলেও, সব সময়ই তা বন্ধ থাকে। অথবা জানালা খোলা থাকলেও ভারি পর্দায় ঢাকা থাকে। অফিস রুমে সারাক্ষণ চলে এসি। এই ধরনের পরিবেশে আপনি কাটান প্রায় আট থেকে নয় ঘণ্টা। ওই ঘরের আদ্রতার অভাব প্রভাব ফেলছে আপনার ত্বকের উপরিভাগে। যার জেরে খুব অল্প বয়সেই চলে আসছে বলিরেখা।

বেডরুম: আমরা অনেকেই বেডরুমে এসি লাগাই। আর রাতের অনেকটা সময়ই কাটে শোওয়ার ঘরে। আর সেই খানেও ঘরের আবহাওয়া স্বাভাবিক না থাকায় অজান্তেই বেড়ে যায় আপনার বয়স।

রান্নাঘর: রান্নাঘর হল বাড়ির এমন একটা অংশ যেখানে গেলে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকেই। রান্নাঘরের নানা ধরনের কাঁচা সব্জি থেকে শুরু করে মশলা, সব কিছু থেকে জীবাণু ছড়ায়। রান্নাঘরের গুমোট আবহাওয়া ত্বকের উপর বিশাল প্রভাব ফেলে।

টয়লেট: যতই পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন না কেন টয়লেটে জীবাণুরা হানা দেয়ই। আবার অনেকের ঘরবাড়ি ঝকঝকে থাকলেও টয়লেট থাকে নোংরা, অপরিস্কার। এসব টয়লেট ব্যবহারে ত্বক নানা ধরণের জীবানু দ্বারা আক্রান্ত হয়। এটা ত্বকের ক্ষতি করে বয়স বাড়িয়ে দেয়।

কী করবেন
ত্বককে সুস্থ-সতেজ রাখতে পর্যাপ্ত আদ্রতা, জীবাণুমুক্ত পরিবেশ রাখা খুব প্রয়োজন। ঘরে গাছ রাখুন। সবুজের স্পর্শ আপনার ঘরের আবহাওয়ার পাশাপাশি আপনার ত্বককেও ভাল রাখবে। যতটা সম্ভব এসি বন্ধ রাখুন। বদ্ধ ঘরে না থেকে প্রকৃতির কাছাকাছি থাকার চেষ্টা করুন। রান্নাঘর, টয়লেট পরিস্কার রাখুন, গুমোট বাতাস বের করে দিতে এক্সিট ফ্যান ব্যবহার করুন।