আজকের দিন তারিখ ৩১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সাহিত্য কথা বইমেলায় বাসু দেব নাথের শিশুতোষ গল্পের বই ‘টোটনের টিয়া পাখি’

বইমেলায় বাসু দেব নাথের শিশুতোষ গল্পের বই ‘টোটনের টিয়া পাখি’


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৩, ২০২৪ , ৩:৫০ অপরাহ্ণ | বিভাগ: সাহিত্য কথা


দিনের শেষে প্রতিবেদক : বাচ্চারা যখন অ আ, ক খ পড়তে শিখে তখনই তাদের মধ্যে শেখার ও পড়ার আগ্রহ জাগে আর এই পড়া যদি মজার মনে না হয় তাহলেই অমনোযোগী হয়ে যায় তারা। প্রথমত বাচ্চারা যে বয়সেরই হোক না কেন বেশিরভাগ বাচ্চাই দুষ্ট তাই পড়ালেখায় অনেকের মনোযোগ কম। তবে বয়স অনুযায়ী যদি বাচ্চা মজার মজার গল্প পড়তে পায় তাহলে খুব তাড়াতাড়ি পড়ার প্রতি মনোযোগী হয়ে উঠে। আর শিশুদের মনোযোগ আকর্ষণে এবারের অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে লেখক বাসু দেব নাথের শিশুতোষ গল্পের বই ‘টোটনের টিয়া পাখি’।
পাণ্ডুলিপি নির্বাচন থেকে নির্বাচিত হয়ে বইটি প্রকাশ পেয়েছে ‘কিডজ কারাভান’ প্রকাশনী থেকে। বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী শাহীনুর আলম শাহীন। মেলার প্রথম দিন থেকে ২৫০ টাকা মলাট মূল্যের বইটি পাওয়া যাচ্ছে ৬২৫ নাম্বার প্রকাশনীর (কিডজ কারাভান) স্টলে।

শিশুতোষ নতুন বইটি সম্পর্কে কবি বাসু দেব নাথ বলেন, আমাদের শিশুরা সরল, হাস্যময় কল্পনা প্রবণ। মা উচ্চারণ থেকেই একটা শিশুর শিক্ষা জীবন শুরু হয়। ক্রমশ কৌতুহলের কারণে তার জানার আগ্রহ বেড়ে চলে। তখন তাদের সহজ সরল মনকে আরো সুন্দর করে গড়ে তোলার জন্য প্রয়োজন হয় নৈতিক শিক্ষার। মনে রাখতে হবে শিশুরাই আমাদের ভবিষ্যৎ। তাদের হাত ধরে এগুবে দেশ, কাল, সভ্যতা। সত্যিকারের আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার জন্য তাদের দিতে হবে সঠিক দিক নির্দেশনা ও উপদেশ। শিশুদের প্রতি দায়বদ্ধতা থেকে আমার এই নীতি শিক্ষা মূলক গল্পের বই। আশাকরি অভিভাবক পাঠকরা তাদের পরিবারের ছোট সদস্যের জন্য বইটি সংগ্রহ করবেন।