আজকের দিন তারিখ ২৫ অক্টোবর, ২০২০, রবিবার, ৯ কার্তিক, ১৪২৭
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস///// ঢাকা থেকে বেগমগঞ্জ পর্যন্ত ধর্ষণবিরোধী লংমার্চ শুরু

ঢাকা থেকে বেগমগঞ্জ পর্যন্ত ধর্ষণবিরোধী লংমার্চ শুরু


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৬, ২০২০ , ১:৫৪ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////


দিনের শেষে প্রতিবেদক : ‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ স্লোগানে নয় দফা দাবিতে রাজধানীর শাহবাগে থেকে লংমার্চ নিয়ে নোয়াখালীর বেগমগঞ্জে যাত্রা শুরু করেছেন কয়েকটি বামপন্থী ও নারী সংগঠনের নেতাকর্মীরা। শুক্রবার সকাল ১০টা থেকে শাহবাগে প্রায় পাঁচ শতাধিক নেতাকর্মী জড়ো হয়ে ধর্ষণবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকে৷ পরে পৌনে ১১টার দিকে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শাহবাগ থেকে বেগমগঞ্জ পর্যন্ত লংমার্চ কর্মসূচি শুরু করেন তারা।
কয়েকটি স্থানে থেমে লংমার্চ নিয়ে বেগমগঞ্জে যাওয়ার কথা রয়েছে। শাহবাগ থেকে পায়ে হেঁটে প্রথমে রাজধানীর গুলিস্থানে যাবেন তারা। পরে বাসে করে যাবেন নারায়ণগঞ্জে। সেখানে লংমার্চ সফলে সমাবেশ করবেন। এরপর দুপুরের খাবার শেষ করে বিকেলে কুমিল্লা গিয়ে অবস্থান করবেন। সেখানেও সমাবেশ করবেন তারা। ফেনীতে গিয়ে রাত্রীযাপন করে ১৭ অক্টোবর নোয়াখালীর মাইজদীতে গিয়ে সমাবেশ করে শনিবার ঢাকায় ফিরবে দলটি।
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় সহ-সভাপতি সাদিকুল ইসলাম সাদিক জানান, নোয়াখালীতে সাড়ে চারশ নেতাকর্মী যাচ্ছে। প্রথমে গুলিস্থান থেকে সাতটি বাসে যাত্রা শুরু করবেন তারা। পরে নারায়ণগঞ্জ থেকে আরও পাঁচটি বাস যুক্ত হবে। সর্বমোট ১২টি বাসে সাড়ে চার শতাধিক আন্দোলনকারী লংমার্চ নিয়ে নোয়াখালীতে যাবেন।
লংমার্চে অংশগ্রহণকারী ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, ‘ধর্ষণবিরোধী ৯ দফার কর্মসূচির অংশ হিসেবে আমাদের প্রতিবাদ চলছে।’
নোয়াখীলর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে গত ৫ অক্টোবর রাজধানীর শাহবাগ মোড়ে গণজমায়েত কর্মসূচি শুরু করে বামপন্থী কয়েকটি ছাত্র সংগঠন। এরপর শাহবাগে টানা কর্মসূচি ও মহাসমাবেশ করে তারা। ওই মহাসমাবেশ থেকে লংমার্চের ঘোষণা দেওয়া হয়।