আজকের দিন তারিখ ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় ডিসেম্বরের মধ্যে পুরান ঢাকার ৫০০ কারখানা স্থানান্তর: তাপস

ডিসেম্বরের মধ্যে পুরান ঢাকার ৫০০ কারখানা স্থানান্তর: তাপস


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১৭, ২০২২ , ৩:৫৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক : ডিসেম্বরের মধ্যে পুরান ঢাকার ৫০০ কারখানা স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ঘনবসতিপূর্ণ এই এলাকায় এসব রাসায়নিক কারখানা, গুদাম, বিভিন্ন ধরনের ফ্যাক্টরির কারণে এই এলাকায় যানজট যেমন বেশি থাকে, তেমনি অত্যন্ত ঝুঁকির মধ্যে থাকে সবাই। এমন অবস্থা থেকেই বারবার অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনা ঘটে চলেছে। তাই সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী শ্যামপুরে এসব রাসায়নিক গুদাম, কারখানাগুলো স্থানান্তর করার সিদ্ধান্ত হয়েছে। বুধবার (১৭ আগস্ট) পুরান ঢাকার চকবাজারের কামালবাগ এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শনে এসে এ কথা বলেন তিনি।

পুরান ঢাকার চকবাজারের কামালবাগ এলাকায় ভয়াবহ অগ্নিকাণ্ডের সেই ভবনটি কীভাবে গ্যাস-বিদ্যুত সংযোগ পেয়েছে এমন প্রশ্ন তুলে খোদ ঢাকা দক্ষিণ সিটির মেয়র ফজলে নূর তাপস বলেন, আমরা তো বাণিজ্যিক অনুমোদন বন্ধ রেখেছি। তাহলে অন্য সংস্থাগুলো কোনো ধরনের যাচাই-বাছাই না করে কীভাবে এই ভবনে গ্যাস-বিদ্যুৎ সংযোগ দিল? তিনি আরও বলেন, যে ভবনের কোনো বৈধতা নেই, কোনো বাণিজ্যিক অনুমোদন নেই, আমরা অনুমোদন না দেয়া সত্ত্বেও সেই প্রতিষ্ঠান কীভাবে গ্যাস সংযোগ বিদ্যুৎ সংযোগ পেল তাই এখন প্রশ্ন। এ বিষয়ে আসলে সব সংস্থাকে একসঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে। নয়তো এমন দুর্ঘটনা বারবার ঘটতেই থাকবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ডিএসসিসি মেয়র।

তাপস আরও বলেন, আমরা জানি পুরো ঢাকা শহরেই দেশ সংযোগ অনেকেই অবৈধভাবে নিয়ে থাকেন। এটাও খতিয়ে দেখলে, দেখা যাবে যে কোনো না কোনোভাবে অবৈধ পন্থাবলম্বন করে এই গ্যাস-বিদুৎ সংযোগ নিয়েছে তারা। এগুলোর প্রতি আমাদের সবারই সুদৃষ্টি দেয়া জরুরি। যেন এ ধরনের দুর্ঘটনা রোধ করতে পারি আমরা। মাঠ পর্যায়ে যথাযথ পদক্ষেপের মাধ্যমে সবকিছু যাচাই বাছাই না করেই যদি এমনভাবে সংযোগ দেয়া হয়, বৈধতা দেয়া হয় তাহলে প্রতি বছরই দেখছি এমন দুঃখজনক ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। শুধু নিমতলী বা চুড়িহাট্টা নয় প্রতিবছরই দেখছি এমন ঘটনা ঘটছে। এর একমাত্র কারণ ঘনবসতিপূর্ণ এলাকায় এসব ঝুঁকিপূর্ণ কারখানা, গুদাম পরিচালিত হওয়া। এগুলো সবকিছু স্থানান্তর না হওয়া পর্যন্ত আমাদের এ রকম দুর্ঘটনা ঘটতেই থাকবে। তাই এগুলোকে স্থানান্তর করতে হবে।

প্রসঙ্গত, গত সোমবার দুপুর ১২টার দিকে চকবাজারে পলিথিন কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা সংঘটিত হয়। পরে দুপুর দুইটা ২০ মিনিটে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন। এ ঘটনায় ছয়জনের মরদেহ উদ্ধারের কথা জানিয়েছে ফায়ার সার্ভিস। অন্যদিকে, অগ্নিকাণ্ডের তদন্ত করতে পাঁচ সদস্যদের কমিটি গঠন করা হয়েছে।