আজকের দিন তারিখ ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস///// চীনে বন্যায় নিহত ১৫, বাস্তুচ্যুত সোয়া লাখ মানুষ

চীনে বন্যায় নিহত ১৫, বাস্তুচ্যুত সোয়া লাখ মানুষ


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১২, ২০২১ , ১:৩৫ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////


দিনের শেষে ডেস্ক : চীনের উত্তরাঞ্চলীয় শ্যানজি প্রদেশে টানা ভারী বর্ষণে সৃষ্ট বন্যায় অন্তত ১৫ জন নিহত ও তিনজন নিখোঁজ হয়েছেন। এই বন্যায় সাড়ে ১৭ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। রাষ্ট্র পরিচালিত গ্লোবাল টাইমস মঙ্গলবার জানিয়েছে, বন্যায় ১৯,৫০০ বাড়ি ধসে এক লাখ ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। শ্যানজি প্রদেশ দেশটির সর্ববৃহৎ কয়লা উৎপাদনকারী এলাকা। তবে শ্যানজির কোন এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রতিবেদনে তা বলা হয়নি। প্রদেশটি বেইজিংয়ের পশ্চিমে অবস্থিত এবংএর আয়তন ৬০ হাজার বর্গ মাইল। প্রাথমিকভাবে এই বন্যায় সম্ভাব্য ক্ষতি ৭৭০ মিলিয়ন ডলার বলে ধারণা করা হচ্ছে। খবর আল-জাজিরার।
এদিকে সিনহুয়া জানিয়েছে, ইতোমধ্যে জরুরি বন্যা কার্যক্রম তৎপরতা কমিয়ে আনা হয়েছে, যার অর্থ পরিস্থিতি এখন স্থিতাবস্থায় আছে। এছাড়া ছোট এবং বড় নদীগুলোতে পানি বিপৎসীমার কিছুটা নিচে নেমে গেছে। গত জুলাইয়ে দেশটির কেন্দ্রীয় হেনান প্রদেশে রেকর্ড পরিমাণ বন্যার এক মাস পর এই বন্যা হলো। ওই বন্যায় তিন শতাধিক মানুষের মৃত্যু হয় এবং সামনের শীতে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নের আশঙ্কা বৃদ্ধি পায়।
প্রাদেশিক সরকারের তথ্য অনুসারে, স্থলবেষ্টিত শ্যানজির বেশির ভাগ অংশ যেখানে সাধাণত শুষ্ক আবহাওয়া থাকে, সেসব স্থান গত এক সপ্তাহে রেকর্ড পরিমাণ বৃষ্টির সাক্ষী হলো।