আজকের দিন তারিখ ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল ক্লান্তিকে বলুন চিরবিদায় ঘরোয়া কিছু উপায়ে

ক্লান্তিকে বলুন চিরবিদায় ঘরোয়া কিছু উপায়ে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ৭:৩০ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


st-03কাগজ অনলাইন ডেস্ক: সারাদিনের কাজের পর ক্লান্ত লাগাটাই স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত ক্লান্তবোধ হওয়া, দুর্বল লাগা স্বাভাবিক নয়। Center for Pain and Supportive Care এর মতে দুর্বলতা মূলত পেশীশক্তির অভাব এবং দৈনিক কাজ করা অক্ষমতাকে বুঝিয়ে থাকে। অতিরিক্ত ক্লান্ত হলে আমরা শুয়ে থাকি না হয় বসে থাকি। হাঁটাচলা বন্ধ করে দিই। অথচ বিশেষজ্ঞরা মনে করেন এই সময় বিছানায় না শুয়ে থেকে সূর্যের আলো ও তাজা বাতাস রয়েছে এমন স্থানে খানিকটা সময় কাটিয়ে আসুন। এই আলো বাতাস আপনার শরীরের ক্লান্তি দূর করার পাশাপাশি আপনার মনের ক্লান্তি ও দূর করে দেবে। সূর্যের আলো থেকে পাবেন ভিটামিন ডি আর বাতাস থেকে পাবেন অক্সিজেন যা আপনার শরীরের ক্লান্তি দূর করে থাকবে।

ঘরোয়া কিছু উপায়ে দূর করে দিতে পারেন ক্লান্তিবোধ।

১। কলা

যখন অতিরিক্ত ক্লান্তবোধ করবেন তখন একটি বা দুটি কলা খেয়ে ফেলুন। কলার স্মুদিও খেতে পারেন। এছাড়া একটি কলা এক টেবিল চামচ মধুর সাথে মিশিয়ে দিনে দুইবার খান। এটি আপনার দুর্বলতা দূর করতে সাহায্য করবে।

২। কাঠবাদাম

কাঠবাদামের ভিটামিন ই দুর্বলতা কাটিয়ে দিয়ে কাজে শক্তি দিয়ে থাকে। দুটি বাদাম, একটি শুকনো ডুমুর এবং কিছু কিসমিস সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে এটি পান করুন। সাথে কিছু ভাজা কাঠবাদাম রাখুন। ক্ষুধার সময় কিছু পরিমাণ ভাজা কাঠবাদাম খান। এটি তাৎক্ষনিকভাবে কাজের শক্তি দেবে।

৩। যষ্টিমধু

এক টেবিল চামচ যষ্টিমধু, এক কাপ পানি এবং লেবুর রস অথবা মধু। যষ্টিমধু পানিতে দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। এরসাথে লেবুর রস অথবা মধু মিশিয়ে নিন। সকালে খালি পেটে এটি পান করুন।

৪। দুধ

ক্লান্তবোধ হলে এক কাপ গরম দুধ এবং এক চা চামচ মধু মিশিয়ে পান করুন। এছাড়া এক গ্লাস দুধে দুই তিনটি ডুমুর জ্বাল দিন। জ্বাল হয়ে এলে এটি পান করুন। দুধে থাকা ভিটামিন বি দুর্বলতা দূর করে। ক্যালসিয়াম হাড় এবং পেশী মজবুত করতে সাহায্য করে।

৫। স্ট্রবেরি

আধা গ্লাস স্ট্রবেরি জুস পান করুন ক্লান্তবোধ করলে। এছাড়া স্ট্রবেরি সালাদ খেতে পারেন। লো-ক্যালরি সমৃদ্ধ এই ফলটি সারাদিন কাজে শক্তি দিয়ে থাকে।