আজকের দিন তারিখ ১লা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল কর্মক্ষেত্রে বিপর্যয় এড়াবেন যেভাবে

কর্মক্ষেত্রে বিপর্যয় এড়াবেন যেভাবে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ২:৩৫ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


i-22অনলাইন লাইফস্টাইল ডেস্ক: প্রতিদিন অফিসে এসে কাজ করার পাশাপাশি আমরা বেশিরভাগই নিজেদের ব্যক্তিগত, পারিবারিক এবং আরও নানা বিষয় নিয়ে আলোচনা করি। কখনও কখনও হয়তো অজান্তেই অন্যের সমালোচনায় মত্ত হই।

আবার যাকে নিয়ে সমালোচনা সে বিষয়টি জানলে কষ্ট পাওয়ার পাশাপাশি আপনার সম্পর্কেও তার মনে একটা নেতিবাচক ধারণা তৈরি হয়।

এতে পরস্পরের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট হয়। কর্মক্ষেত্রেও এর মারাত্মক প্রভাব পড়ে। কাজেই কর্মক্ষেত্রে কাজের পরিবেশ যাতে নষ্ট না হয় সেজন্য অপেশাদার এসব কাজ থেকে বিরত থাকাই ভালো।

এতে একদিকে কর্মক্ষেত্রে সফল হওয়ার পাশাপাশি আপনার ব্যক্তিগত জীবনও ঝঞ্চাটমুক্ত থাকবে।

কাজেই জেনে নিন কর্মক্ষেত্রে বিপর্যয় এড়াতে করবেন না যেসব কাজ-

পরচর্চা না করা
কর্মক্ষেত্রে গল্প-গুজব না করে সবসময় কাজের মধ্যেই ব্যস্ত থাকা উচিত। এতে অন্য মানুষের ব্যক্তিগত বিষয় নিয়ে আলোচনা কিংবা সমালোচনা সহজেই এড়িয়ে চলা সহজ হবে। নতুবা পরবর্তীতে মানুষের সঙ্গে জটিলতা তৈরি হয়। এতে অন্যের সঙ্গে সম্পর্ক নষ্ট হওয়ার পাশাপাশি আপনার সুনামও ক্ষুন্ন হতে পারে। পরে এর প্রভাবটা পড়তে পারে ক্যারিয়ারে।

সম্পর্ক রক্ষা করা
পেশাগত জীবনে মানুষের সঙ্গে সম্পর্ক রক্ষা করতে পারলে সাফল্য বাড়ে। কাজেই পেশাগত জীবনে বিপর্যয় এড়াতে মানুষের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখুন।

মূল্যবোধ ঠিক রাখা
বিভিন্ন বিষয়কে মেনে নেওয়া একটি ভালো গুণ। কিন্তু সেজন্য আপনার মূল্যবোধকে কখনই নষ্ট করা উচিত নয়। আপনি যদি নিজের সততা কিংবা নিষ্ঠাকে ত্যাগ করেন তাহলে তা ক্যারিয়ারে ক্ষতির কারণ হতে পারে।

অর্থের পেছনে দৌড়াবেন না
এটা ঠিক যে, আজকের দিনে টাকা ছাড়া জীবনটা অচল। তার মানে এই না যে, এর জন্য আপনি নিজের নীতি- নৈতিকতা বিসর্জন দিয়ে অর্থের পেছনে দৌড়াবেন। মনে রাখবেন, ক্যারিয়ারের ক্ষেত্রে আপনি কত গুরুত্বপূর্ণ কাজ করছেন কিংবা কতখানি সাফল্য লাভ করছেন তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এতে পরবর্তীতে দেখবেন অর্থের পেছনে আপনাকে নয়, অর্থই আপনার পেছনে ছুটবে।

এগিয়ে চলুন
ক্যারিয়ারে সামনের দিকে এগোতে না পারলে বিপর্যয় অব্যশম্ভাবী। অনেকেই আছেন যারা নিজের কমফোর্ট জোনের ভেতর থাকতে পছন্দ করেন। এ কারণে নতুন কোনো ভালো চাকরির সুযোগ পেলেও ইন্টারভিউ দিতে চান না। এটা ঠিক নয়। নিজের গণ্ডির ভেতর আবদ্ধ হয়ে থাকতে গিয়ে ক্যারিয়ারের উন্নতির সুযোগ নষ্ট হতে পারে।

অন্যকে দায়ী করবেন না
কাজ করলে ভুল হবেই এটাই স্বাভাবিক। অনেকেই এটাকে সহজে মানতে চান না। তারা নিজের ভুলের জন্য অন্যকে দায়ী করেন। এটিও ক্যারিয়ারের জন্য ভালো নয়। বরং ভুলের বিষয়টি স্বীকার করে পরবর্তীতে যেন আর এমনটা না হয় সেজন্য সতর্ক থাকা উচিত। নতুবা অন্যকে দায়ী করলে বিষয়টির সঠিক সমাধান কখনই হবে না। সেইসঙ্গে অন্যের সঙ্গে শুধু সম্পর্কই নষ্ট হবে না, এতে কর্তৃপক্ষও আপনার প্রতি অসন্তুষ্ট হবে।

উন্নতির চেষ্টা করুন
ক্যারিয়ারে আপনি যদি স্থিতিশীলতা অর্জনের চেষ্টা করেন এবং যেভাবে যা চলছে, সেভাবেই চালাতে থাকেন তাহলে বিপর্যয় হতে পারে। এজন্য ক্যারিয়ারের ক্ষেত্রে সর্বদা উন্নতির চেষ্টা করুন। নিজেকে নানাভাবে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় যোগ্য হিসেবে প্রমাণ করুন। তাহলে দেখবেন, আপনি শুধু সামনের দিকেই এগিয়ে চলছেন।

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার