আজকের দিন তারিখ ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস///// করোনায় আটকে আছে ত্রিদেশীয় বৈঠক

করোনায় আটকে আছে ত্রিদেশীয় বৈঠক


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৯, ২০২১ , ১১:৪৪ পূর্বাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////


দিনের শেষে ডেস্ক :  বৈশ্বিক করোনা মহামারির কারণে মাদকপাচার বন্ধে ভারত ও মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের ত্রিদেশীয় বৈঠকটি আটকে আছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বৈঠকটি এ বছরের মাঝামাঝি হওয়ার কথা থাকলেও অন্য দু’দেশের অনাগ্রহের কারণে তা সম্ভব হচ্ছে না। মিয়ানমারে সামরিক বাহিনীর ক্ষমতায় আসাও বৈঠক না হওয়ার অন্যতম কারণ বলে মনে করেন সংশ্লিষ্টরা।স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ভারত ও মিয়ানমার থেকে বাংলাদেশে মাদকপাচার বন্ধে ত্রিদেশীয় একটি বৈঠক ডাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল গত জানুয়ারিতে, যা হওয়ার কথা ছিল জুনের মধ্যেই। কিন্তু এরইমধ্যে করোনার ভয়াবহতায় ভারত বিপর্যস্ত হয়ে পড়ে। বাংলাদেশেও করোনার মাত্রা দিনের পর দিন বাড়তে থাকে। তারপরও জুম প্লাটফর্মে হলেও বৈঠকটি করার চেষ্টা চালিয়ে যায় বাংলাদেশ। এরইমধ্যে মিয়ানমারে সামরিক বাহিনী ক্ষমতা দখলে নেওয়ায় বৈঠকের বিষয়টি আরও  পিছিয়ে যায়।

এছাড়া উভয় পক্ষের সম্মতির ভিত্তিতে সুবিধাজনক সময়ে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠানেরও সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ও মিয়ানমার। আর  ভারত, মিয়ানমার ও বাংলাদেশের ত্রিপক্ষীয় বৈঠকের উদ্যোগ নিতে গত জানুয়ারিতেই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের মাদক অনুবিভাগের অতিরিক্ত সচিব ইসরাত চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ত্রিদেশীয় বৈঠকটির এখনও পর্যন্ত কোনও অগ্রগতি নেই। কোভিডের কারণে পার্টনার দেশগুলোর কোনও উদ্যোগ নেই। কোভিড পরিস্থিতি স্বাভাবিক না হলে এ বৈঠক কবে হবে বলা যাচ্ছে না।একতরফা তো আমরা কিছু করতে পারি না।

তিনি বলেন,  ‘আমাদের বর্ডারটা আমরা কন্ট্রোল করার চেষ্টা করছি। যাতে পাচারকারীরা কোভিড পরিস্থিতির সুযোগ নিতে না পারে। টাস্কফোর্সের মাধ্যমে অনেকগুলো ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু ত্রিদেশীয় উদ্যোগ থাকলে ভালো হয়। এ বিষয়ে দেশের ভেতরেও বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। কিন্তু কোভিডের অগ্রাধিকারের কারণে অন্য কাজগুলো কিছু ব্যাহত হচ্ছে।’