আজকের দিন তারিখ ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন অভিনেত্রী রীনা রহমান করোনায় আক্রান্ত

অভিনেত্রী রীনা রহমান করোনায় আক্রান্ত


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৮, ২০২১ , ১১:২৯ পূর্বাহ্ণ | বিভাগ: বিনোদন


দিনের শেষে ডেস্ক :   প্রখ্যাত নাট্যাভিনেত্রী রীনা রহমান করোনায় আক্রান্ত । তিনি দেশের অন্যতম একজন গুণী অভিনয়শিল্পী। অসংখ্য চলচ্চিত্র, টিভি নাটক টেলিফিল্ম এবং খণ্ড ও ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন। এ ছাড়া তিনি একজন বলিষ্ঠ মঞ্চকর্মী হিসেবে সংশ্লিষ্টদের কাছে নন্দিত হয়েছেন। বর্তমানে দীপ্ত চ্যানেলে অধিক সমাদৃত তার অভিনীত ধারাবাহিক নাটক মান-অভিমান চলছে। অভিনয় শিল্পে অবদানের জন্য বেশকিছু পুরস্কার অর্জন করেছেন। জাতীয়ভাবে তিনি কোনো পুরস্কার পাননি। এ নিয়ে অবশ্য তার কোনো আক্ষেপ নেই। তিনি নিরন্তর অভিনয় করে চলেছেন। স্বাধীনতার পর ১৯৭২ সালে ‘এ বাড়ি ও বাড়ি’ নাটকের মাধ্যমে প্রথম মঞ্চ নাটকে অভিনয় শুরু করেন।

১৯৭৪ সাল থেকে নিয়মিত মঞ্চ নাটকে অভিনয় করতে থাকেন। ১৯৭৯ সাল থেকে নিয়মিত পেশাদার অভিনয় শিল্পী হিসেবে কাজ শুরু করেন রীনা রহমান। এরই মধ্যে নৈমিত্তিক শিল্পী হিসেবে বাংলাদেশ টেলিভিশনে অভিনয়ে যাত্রা শুরু হয় তার, পাশাপাশি শুরু হয় চলচ্চিত্রে অভিনয়। শত শত মঞ্চ নাটকে অভিনয় করেছেন তিনি। দেশের এমন কোনো জেলা নেই যেখানে তিনি অভিনয় করেন নি। এমনকি দেশের বাইরে যেমন ইংল্যান্ড, অস্ট্রেলিয়াও মঞ্চ নাটকে অভিনয় করেছেন। বাংলাদেশ টেলিভিশনসহ স্যাটেলাইট টেলিভিশন শুরু হওয়ার পর থেকে প্রতিটি টেলিভিশন চ্যানেলে তার অভিনীত নাটক, টেলিফিল্ম প্রচার হয়েছে। কয়েকশ’ একক, ধারাবাহিক নাটক ও টেলিফিল্মে অভিনয় করেছেন রীনা রহমান।

প্রায় ৭০টি চলচ্চিত্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি। বাংলার মুকুটহীন নবাব আনোয়ার হোসেনের সঙ্গে বহুবার নবাব সিরাজ-উদ-দৌলায় লুৎফা ও ঘষেটি বেগমের চরিত্রে দেশের বিভিন্ন মঞ্চে অভিনয় করে হয়েছেন প্রশংসিত, কুড়িয়েছেন খ্যাতি। ১৯৮৯ সালে স্বামী মজিবুর রহমানের মৃত্যুর পর অসহায় হয়ে পড়েন রীনা রহমান। অভিনয় কর্মের মাধ্যমে চার সন্তানকে মানুষ করতে হিমশিম খেতে হয় তাকে। এভাবে পথ চলতে চলতে আজ বার্ধক্যের শেষ প্রান্তে এসে অনেকটাই অসহায় জীবনযাপন করছেন।

এদিকে সম্প্রতি ‘মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার ২০১৭’ পেয়েছেন বিশিষ্ট অভিনয় শিল্পী রীনা রহমান নাট্যচর্চায় ২০ বছর অতিক্রমে ২০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে প্রতি বছর দেশের একজন নিবেদিত প্রাণ অভিনয় শিল্পী রীনা রহমানকে ‘মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার’ প্রদান করে মুক্তালয় নাট্যাঙ্গন। এ বছর মুক্তালয় নাট্যাঙ্গনের প্রথম ‘মুক্তালয় নাট্যাঙ্গন সম্মাননা পদক ও উপহার ২০১৭’-এর জন্য মনোনীত হন মঞ্চ, টেলিভিশন, বেতার ও চলচ্চিত্রের বিশিষ্ট অভিনয় শিল্পী রীনা রহমান। দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে রীনা রহমানকে একটি সম্মাননা ক্রেস্ট এবং উপহার হিসেবে নগদ অর্থ প্রদান করা হয়। সংশ্লিষ্টরা বলছেন রীনা রহমানের মতো একজন গুণী অভিনয়শিল্পীকে জাতীয়ভাবে সম্মানিত করা উচিত। দেশের সংস্কৃতি অঙ্গনে তার যে অবদান তাতে তাকে জাতীয়ভাবে সম্মাননা প্রদানের মাধ্যমে তার কাজের স্বীকৃতি দিলে কিছুটা হলেও শিল্পী হিসেবে আত্মতৃপ্তি পেতেন। রীনা রহমান ১৯৫৩ সালের ৫ ফেব্রুয়ারি বরিশাল শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মুছা খাঁ, মাতার নাম লতিফা নেছা।