আজকের দিন তারিখ ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ঈদের পর প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে বড় উত্থান

ঈদের পর প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে বড় উত্থান


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১৬, ২০২১ , ২:৪৭ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : ঈদুল ফিতরের আগের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে যেমন উত্থান প্রবণতায় ছিল, ঈদের পর প্রথম কার্যদিবস রোববারও (১৬ মে) পুঁজিবাজারে উত্থান হয়েছে। তবে ঈদের আগের দিনের চেয়ে ঈদের পরের দিনের পুঁজিবাজার ছিল অনেকটা বেশি চাঙ্গা। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। সামান্য কমলেও আগের কার্যদিবসের মতো আজও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৪ শত কোটি টাকার বেশি।
আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৫.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৩.১৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭.৬৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫.৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৮২.৭৮ পয়েন্টে এবং ২ হাজার ১৯২.৬৫ পয়েন্টে। ডিএসইতে আজ ১ হাজার ৪১৮ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৫ কোটি ২০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৫৩ কোটি ৫৬ লাখ টাকার। ডিএসইতে ৩৬৮টি কোম্পানি আজ লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ২৩১টির বা ৬২.৭৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৮৮টির বা ২৩.৯১ শতাংশের এবং বাকি ৪৯টির বা ১৩.৩২ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯০.৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৪৯.১৯ পয়েন্টে। সিএসইতে আজ ২৯২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯২টির দর বেড়েছে, কমেছে ৬৮টির আর ৩২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭১ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।