আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড ৭০ বছরে থাইরাজা ভূমিবলের রাজত্ব

৭০ বছরে থাইরাজা ভূমিবলের রাজত্ব


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০১৬ , ৬:২৫ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


thailandআন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলায়াডেজের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তি উদযাপন করছে দেশটির জনগণ।

এ মুহূর্তে বিশ্বের জীবিত রাজা-রানিদের মধ্যে রাজত্বকালের দিক থেকে সবার চেয়ে ওপরে তিনি। তার রাজত্বকাল ৭০ বছর পূর্ণ করছে। এ দিনে রাজা ভূমিবলের সম্মানে বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

১৯৪৬ সালে মাত্র ১৮ বছর বয়সে থাইল্যান্ড রাজত্বের সিংহাসনে বসেন রাজা ভূমিবল। এখন তার বয়স ৮৮ বছর। তবে সাম্প্রতিক বছরগুলোতে তার শারীরিক অবস্থা ভালো যাচ্ছে না।

বেশ কয়েক মাস রাজা ভূমিবল জনসম্মুখে আসেন না। মঙ্গলবার তার হার্টে অপারেশন করা হয়েছে। রাজপ্রাসাদ থেকে বলা হয়েছে, অপারেশন ‘সন্ত্রোষজনক’।

রাজনৈতিকভাবে অস্থিতিশীল থাইল্যান্ডের ঐক্যের প্রতীক হিসেবে মানা হয় তাকে। যেকোনো ক্রান্তিকালে থাইরা তাকে অনুসরণ করেন। তাকে থাইল্যান্ডের ‘পিতা’ হিসেবে বিবেচনা করা হয়।

রাজধানী ব্যাংককে রাজা ভূমিবলের সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তির উদযাপন শুরু হয় ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে। ৭৭০ বৌদ্ধ ভিক্ষু এতে অংশ নেন।

থাইল্যান্ডের স্বৈরশাসক ও প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওঁচা ভিক্ষুদের অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাদেরকে ভিক্ষা দেন। এ সময় থাইল্যান্ডের উচ্চপদস্থ কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।

আশা করা হচ্ছে, বৃহস্পতিবার কোনো এক সময় জনগণের সামনে আসবেন তিনি।