আজকের দিন তারিখ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব সেপ্টেম্বর থেকে জার্মানিতে করোনার বুস্টার ডোজ

সেপ্টেম্বর থেকে জার্মানিতে করোনার বুস্টার ডোজ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ৩, ২০২১ , ২:৫৭ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  কোভিড-১৯ ঠেকাতে টিকার দু’টি ডোজই যথেষ্ট – এ ধারণাকে ভেঙে চুরমার করে দিয়েছে করোনার ভারতীয় ধরন বা ডেল্টা। অতিসংক্রমণ ক্ষমতার এ ধরন দ্রুতই ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। যারা করোনা টিকার দুই ডোজ নিয়েছেন, তাদেরকেও ঘায়েল করছে ডেল্টা। এ প্রেক্ষাপটে করোনা টিকার বুস্টার ডোজ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। সোমবার বার্তাসংস্থা এএফপি এ খবর জানায়। ডেল্টা ধরন ঠেকাতে আগামী সেপ্টেম্বর মাস থেকে জার্মানি করোনা টিকার বুস্টার ডোজ দেয়া শুরু করবে। এ সময়ে ১২ থেকে ১৭ বছর বয়সীরাও যাতে এ টিকা পায় তার সুযোগ করে দেয়া হবে। সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

জার্মানির স্বাস্থ্য মন্ত্রী জ্যঁ স্পান ও তার ১৬ সহকর্মীর বৈঠকের পর এ বিষয়ে সম্মত হন। বয়স্ক ও যারা ঝুঁকিতে রয়েছেন, তাদের অবশ্যই বুস্টার ডোজ নেয়া উচিত বলে মত প্রকাশ করেন তারা। মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক নথিতে বলা হয়েছে, যারা অ্যাস্ট্রাজেনকার দুটি ডোজ কিংবা জনসন এন্ড জনসনের একটি ডোজ নিয়েছে তারাও বুস্টার ডোজ নিতে পারবেন।

স্বাস্থ্য মন্ত্রী ও সহকর্মীদের বৈঠকে ১২ কিংবা তার বেশি বয়সীদের জন্য টিকা পাওয়া সহজ করারও সিদ্ধান্ত নেয়া হয়। তারা জার্মানির তরুণদের টিকা নেয়ার বিষয়ে কিভাবে উৎসাহিত করা যায়, বৈঠকে সেসব বিষয় নিয়েও আলোচনা করেন। প্রসঙ্গত, ইউরোপে প্রতিবেশি দেশগুলোর তুলনায় জার্মানির করোনা সংক্রমণের হার কম। কিন্তু টিকা নেয়ার ধীর গতিতে দেশটি উদ্বিগ্ন। সেখানে ৫২ শতাংশেরও বেশি লোক টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন।