আজকের দিন তারিখ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য সুদ ভিত্তিক ব্যাংকিংয়ে ধনী-দরিদ্র বৈষম্য বাড়ছে

সুদ ভিত্তিক ব্যাংকিংয়ে ধনী-দরিদ্র বৈষম্য বাড়ছে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১১, ২০১৬ , ৪:৪০ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


Exim-Bank-Bকাগজ অনলাইন ডেস্ক: সুদ ভিত্তিক ব্যাংকিং ব্যবস্থার কারণে দেশে ধনী দরিদ্রের বৈষম্য বাড়ছে বলে দাবি করেছেন সেন্ট্রাল শরীয়া বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের নির্বাহী চেয়ারম্যান এম আযীযুল হক।

শনিবার (১১ জুন) দুপুরে বিজিএমই ভবনে সেন্ট্রাল শরীয়াহ বোর্ড আয়োজিত ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আযীযুল হক বলেন, দেশে গত অর্ধ শতাব্দীতে দারিদ্র্যের হার ও ধনীদের সম্পদের হার আনুপাতিক হারে বেড়েছে। দরিদ্ররা আরো দরিদ্র হচ্ছেন এবং ধনীরা সম্পদের পাহাড় গড়ছেন। এর মূল কারণ সুদ ভিত্তিক ব্যাংকিং ও অর্থ ব্যবস্থা।

দারিদ্র্য থেকে মুক্তি পেতে হলে অধিকতর মানবিক ইসলামি ব্যাংকিং ব্যবস্থার আরো সম্প্রসারণ করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইসলামী ব্যাংকিং ব্যবস্থার যে নিয়ম তা বাংলাদেশে পুরোপুরি অনুসরণ না করায় অনেক ক্ষেত্রে এ ব্যবস্থা পুঁজিবাদী ব্যবস্থাকেই সম্প্রসারিত করছে।

সেন্ট্রাল শরীয়াহ বোর্ডের মহাসচিব একিউএম ছফিউল্লাহ আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া এবং দৈনিক ইনকিলাবের সিনিয়র সহকারী সম্পাদক উবায়দুর রহমান খান নদভি।