আজকের দিন তারিখ ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় সামনে অনেক চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী

সামনে অনেক চ্যালেঞ্জ: স্বরাষ্ট্রমন্ত্রী


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ২৯, ২০২২ , ৫:৪৮ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমাদের সামনে এখনও অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। জঙ্গিবাদ দমনে সফলতা আসলেও যুবসমাজকে মাদকের কুফল, ইভটিজিং এমনকি কিশোর গ্যাং এর মতো অপরাধ পুলিশের পাশাপাশি সামাজিকভাবেও প্রতিরোধ করতে হবে। শনিবার (৩০ অক্টোবর) দুপুরে রাজারবাগ পুলিশ লাইন্সে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, দুর্বার গতিতে দেশ চলছে। কমিউনিটি পুলিশও অনেক এগিয়েছে। সাবেক আইজিপি শহীদুল হক এর হাত ধরে এর যাত্রা শুরু হয়। আর  বিট পুলিশিং শুরু করেন সাবেক আইজিপি ড. বেনজীর আহমেদ।  এসবের দ্বারা সমাজের সঙ্গে মিশে যায় পুলিশ বা আইনশৃঙ্খলা বাহিনী। এর মাধ্যমে অপরাধ দমন করা অনেকাংশে সম্ভব হয়েছে।

মন্ত্রী বলেন, কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং বিশ্বের অনেক উন্নত দেশে আছে। মূলত এ দুটি পদ্ধতির কারণে আপামর জনসাধারণের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী মিশে যায়। তারা একে অপরের সঙ্গে তথ্য আদান-প্রদান খুব সহজেই করতে পারে।  পাশাপাশি সমাজের শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারী কারা তাদের সহজে চিহ্নিত করে আইনের আওতায় আনা যায়। আমি বলতে পারি, এ দুটি পদ্ধতির কারণে দেশের আইনশৃঙ্খলা অনেকাংশেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে।  আমাদের পুলিশ সহ আইনশৃঙ্খলা বাহিনী যেভাবে কাজ করে যাচ্ছে তাতে করে আগামীতে রাষ্ট্রের ভেতর বিশৃঙ্খলা করার কেউ সাহস পাবে না। আর কমিউনিটি পুলিশিংয়ে এলাকাভিত্তিক যারা দায়িত্ব পালন করছেন তারা শুধু নিজের জন্য নয় রাষ্ট্রের কথা চিন্তা করে আইনশৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করবেন। এর উপকার শুধু আপনি বা আপনার পরিবার নয় পুরো সমাজ ভোগ করবে।