আজকের দিন তারিখ ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য শেয়ারবাজারে আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন

শেয়ারবাজারে আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ২২, ২০২২ , ৩:৫১ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  ফ্লোর প্রাইস তুলে দেওয়ার পরপরই বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বাংলাদেশের শেয়ারবাজারে লেনদেনে বড় দরপতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ২২৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আড়াই বছরের মধ্যে সর্বনিম্ন।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২০২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৭ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট ৩০৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দর বেড়েছে ৫২টি কোম্পানির, দরপতন হয়েছে ১০১টির এবং অপরিবর্তিত আছে ১৫৬টির।

ডিএসইতে মোট ২২৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগে ২০২০ সালের ১৬ জুলাই ২২৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। এর পর লেনদেন ওঠানামা করলেও বৃহস্পতিবারের মতো এতটা নিচে নামেনি। গত বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৩৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩২৭ পয়েন্টে, সিএসসিএক্স ১১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৮১ পয়েন্টে এবং সিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ২৯টির এবং অপরিবর্তিত আছে ৭৯টির। দিন শেষে সিএসইতে ২০ কোটি ৬৯ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।