আজকের দিন তারিখ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য লক্ষ্য পূরণে দৈনিক খরচ করতে হবে ১১৯৩ কোটি টাকা

লক্ষ্য পূরণে দৈনিক খরচ করতে হবে ১১৯৩ কোটি টাকা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ৬:১৯ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


4কাগজ অনলাইন ডেস্ক: চলতি ২০১৫-১৬ অর্থবছরের ১১ মাসে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপির) মাত্র ৬২ শতাংশ বাস্তবায়িত হয়েছে। বাকি এক মাসে ব্যয় করতে হবে ৩৮ শতাংশ অর্থ! অংকে যার পরিমাণ দাঁড়ায় ৩৫ হাজার ৮১৯ কোটি টাকা। এ হিসাবে বরাদ্দের পুরোপুরি অর্থ ব্যয় করতে হলে দৈনিক ১ হাজার ১৯৩ কোটি টাকা খরচ করতে হবে।

প্রসঙ্গত, ৯৩ হাজার ৮৯৫ কোটি টাকার এডিপি (সংশোধিত) বাস্তবায়নের টার্গেট নির্ধারণ করেছে সরকার। এবার উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) আগামী অর্থবছরে (২০১৬-১৭) ১ লাখ ২০ হাজার কোটি বরাদ্দ দিতে যাচ্ছে সরকার, যা চলতি অর্থবছরের চেয়ে ২৩ হাজার কোটি টাকা বেশি।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মিট দ্য প্রেসে এডিপির বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় তিনি বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ হালনাগাদ প্রতিবদেন তুলেন ধরেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি অর্থবছরের ১১ মাসে এডিপির ৬২ শতাংশ বাস্তবায়ন হয়েছে। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৬৭ শতাংশ। তার আগের বছর ছিল ৬৬ শতাংশ। ১১ মাসে এডিপির বাস্তবায়ন ৬২ শতাংশ হলেও অর্থবছর শেষে এডিপির বাস্তবায়ন ৯০ শতাংশের কম হবে না।

তিনি বলেন, আমরা শতাংশের দিক দিয়ে পিছিয়ে থাকলেও অংকের দিক থেকে এগিয়ে আছি। অন্যান্য বছরগুলোতেও যে হারে উন্নয়নে অর্থব্যয় হতো এ বছর তার চেয়ে কম হবে না।

আইএমইডির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, চলতি অর্থবছরের ১১ মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে মোট ৫৮ হাজার ৭৬ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৩৭ হাজার ৫৮৩ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ব্যয় করা হয়েছে ১৭ হাজার ৭৩৪ কোটি টাকা।

মিট দ্য প্রেসে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সচিব ড. শামসুল আলম, আইএমইডির সচিব ফরিদ উদ্দিন চৌধুরী প্রমুখ।