আজকের দিন তারিখ ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য রমজানে পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির খবর সঠিক নয়

রমজানে পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির খবর সঠিক নয়


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৭, ২০১৬ , ১২:৩৩ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


Tofayকাগজ অনলাইন প্রতিবেদক: পবিত্র রমজানে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও দেশীয় বাজারে পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধির খবর সঠিক নয় বলে সংসদে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

মঙ্গলবার (০৭ জুন) সকালে দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে টেবিলে উত্থাপিত মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী (হবিগঞ্জ-১) প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী জানান, মুক্তবাজার অর্থনীতিতে পণ্যের মূল্য বাজার কর্তৃক নির্ধারিত হয় এবং তা চাহিদা ও সরবরাহের ওপর নির্ভরশীল। পবিত্র রমজান উপলক্ষে কিছু পণ্যের অতিরিক্ত চাহিদা সৃষ্টি হলেও সরবরাহ স্বাভাবিক রয়েছে। তবে কিছু পণ্য আমদানি নির্ভর হওয়ায় আর্ন্তজাতিক বাজারে সংশ্লিষ্ট পণ্যের মূল্যের হ্রাসবৃদ্ধির কারণে দেশীয় বাজারে তার প্রভাব পড়ে বলে উল্লেখ করেন তিনি।

মন্ত্রী আরও জানান, দেশীয় বাজারে পণ্যের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে তা সঠিক নয়। ব্যবসায়ীদের সঙ্গে বিভিন্ন সময়ে সভা করা হয় এবং তারা নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি অনুকূলে থাকবে বলে আশ্বস্ত করেন।

বিগত সরকারের পাঁচ বছর এবং বর্তমান সরকারের সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যাদির বাজার পরিস্থিতি সবস্তরের আমদানিকারক, পরিবেশক ও ব্যবসায়ীদের সহযোগিতায় স্বাভাবিক ও স্থিতিশীল রাখা সম্ভব হয়েছে বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

মো. আব্দুল মতিনের (মৌলভীবাজার-২) অপর এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশের শুল্ক ও কোটামুক্ত পণ্য রপ্তানির সুবিধা রয়েছে। গত অর্থবছরে ৩১, ২০৯ মিলিয়ন মার্কিন ডলার এবং চলতি ২০১৫-১৬ অর্থ বছরের এপ্রিল পর্যন্ত ২৭,৬৩০ মিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে বলেও জানান তিনি।