আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় মূল্যবোধ সৃষ্টির জন্য শিক্ষকের ভূমিকাই মুখ্য : পানিসম্পদ প্রতিমন্ত্রী

মূল্যবোধ সৃষ্টির জন্য শিক্ষকের ভূমিকাই মুখ্য : পানিসম্পদ প্রতিমন্ত্রী


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৫, ২০২৩ , ৬:০৭ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


বরিশাল অফিস: পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, প্রতিটি শিক্ষার্থীর সততা, দেশপ্রেম ও লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে হবে। যাতে তারা শিক্ষিত হয়ে দেশের সেবা করতে পারে। তাহলেই দেশ এগিয়ে যাবে। শনিবার বরিশাল জিলা স্কুলের ১৬৯তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা-২০২৩ উদ্বোধন ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ সময় শিক্ষার্থীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, শিক্ষাদান ও শিক্ষাগ্রহণ দেওয়া-নেওয়ার মাধ্যমে গড়ে উঠে শিক্ষক-শিক্ষার্থীর সুন্দর সম্পর্ক। দাতা-গ্রহীতার সম্পর্কের চেয়ে অনেক পবিত্র এ সম্পর্ক। শিক্ষকের কাছ থেকে শিক্ষার্থী কেবলই জ্ঞান লাভ করে না, তার উপদেশ ও পরামর্শ থেকে পায় জীবন ও চরিত্র গঠনের মূল্যবান নির্দেশনা। শিক্ষকের জ্ঞান ও অভিজ্ঞতা দ্বারা সমৃদ্ধ হতে চাইলে তার প্রতি শিক্ষার্থীকে হতে হবে শ্রদ্ধাশীল ও অনুগত। থাকতে হবে তার ওপর গভীর আস্থা। আর তখনই শিক্ষক শিক্ষার্থীকে সর্বোত্তম শিক্ষায় শিক্ষিত করতে সক্ষম হবেন। এর ফলে সাধিত হবে শিক্ষার মহৎ উদ্দেশ্য এবং শিক্ষাপ্রতিষ্ঠানে সৃষ্টি হবে সুন্দর পরিবেশ। তিনি বলেন, শিক্ষক মহৎ সেবাদানে নিয়োজিত। তার এ সেবা অর্থ দিয়ে পরিমাপ করা যায় না, যেমনি যায় না মা-বাবার সেবা সন্তানের প্রতি। মা-বাবা সন্তান জন্ম ও প্রতিপালনের গুরু দায়িত্ব পালন করেন আর শিক্ষক তাকে শিক্ষিত করেন। তার হৃদয়-মনকে জ্ঞানালোকে উদ্ভাসিত করেন।
উপস্থিত শিক্ষকদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, শিক্ষকদের কাছে সমাজের প্রত্যাশা অনেক। শিক্ষকরা সমাজের প্রত্যাশা যত পূরণ করতে পারবেন সমাজও তত সম্মান শিক্ষকদের দেবেন। শিক্ষকরা শিক্ষার আলো দিয়ে শিক্ষার্থীদের ভবিষ্যৎ গড়ে তোলার জন্য প্রাণপণ চেষ্টা করে যান। তাদের শিক্ষার আলো শিক্ষার্থীদের সামনের পথ চলাকে সুদৃঢ় করে। যারা শিক্ষকতায় আসবেন তাদের শিক্ষকতা পেশাকে পেশা হিসেবে গ্রহণ না করে ব্রত হিসেবে গ্রহণ করতে হবে। শিক্ষকদের সমাজ ও শিক্ষার্থীদের সামনে নিজের আদর্শ স্থাপন করতে হবে। কেননা মূল্যবোধ সৃষ্টির জন্য শিক্ষকের ভূমিকাই মুখ্য।
জিলা স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, জেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বরিশাল অঞ্চলের সহকারী পরিচালক মো. এবাদুল ইসলাম, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা হোসেন প্রমুখ।