আজকের দিন তারিখ ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ভারতে পণ্য সরবরাহ বন্ধ করে দিল তালেবান, দাবি নয়াদিল্লির

ভারতে পণ্য সরবরাহ বন্ধ করে দিল তালেবান, দাবি নয়াদিল্লির


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ২১, ২০২১ , ১২:৩৩ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : দীর্ঘ ২০ বছর গত রবিবার আফগানিস্তানের ক্ষমতা দখলে নিয়েছে তালেবান। এর কয়েক দিনের মধ্যেই পাকিস্তানের ভেতর দিয়ে সড়কপথে ভারতে দেশটির পণ্য পাঠানোর প্রক্রিয়া বন্ধ করে দিয়েছে তালেবান বলে দাবি করেছে নয়াদিল্লি। খবর ইরানি বার্তা সংস্থা তাসনিমের। প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান এমন সময় এ পদক্ষেপ নিয়েছে যখন আফগানিস্তানে উৎপাদিত পণ্য ভারতে সবচেয়ে বেশি রফতানি হয়।
ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন্সের মহাপরিচালক অজয় সাহাই বলেছেন, তালেবান সড়কপথে বাণিজ্যের পথ বন্ধ করে দিয়েছে এবং ভারত অভিমুখী পণ্য পাকিস্তানে প্রবেশের ট্রানজিট রুটে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। তবে, দুবাইয়ের মাধ্যমে আফগানিস্তানের সঙ্গে ভারতের বাণিজ্যিক লেনদেন অব্যাহত রয়েছে বলে তিনি জানান।
আফগানিস্তানের নিরপেক্ষ কোনও সূত্র থেকে ভারতীয় কর্মকর্তার এ দাবির সত্যতা যাচাই করা যায়নি। গত ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর তালেবান তাদের দেশের পুনর্গঠন কাজে ভূমিকা রাখার জন্য ভারতকে ধন্যবাদ জানানোর পাশাপাশি উন্নয়ন কর্মকাণ্ডে ভারতের অংশগ্রহণ অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করে। তবে একইসঙ্গে আফগানিস্তানে কোনও সামরিক অভিলাষের ব্যাপারে নয়াদিল্লিকে সতর্ক করে দেয় তালেবান। তালেবানের প্রধান সমর্থক হিসেবে অভিযুক্ত পাকিস্তান দাবি করছে, তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারত।