আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ভারতে করোনা আক্রান্ত ৫ লাখ ছাড়াল

ভারতে করোনা আক্রান্ত ৫ লাখ ছাড়াল


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ২৭, ২০২০ , ৭:১৬ পূর্বাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ভারতে হু হু করে বাড়ছে মহামারি ভাইরাস করোনার সংক্রমণ। শনিবার দেশটিতে করোনা আক্রান্ত শনাক্ত ছাড়িয়ে গেল ৫ লাখ। সর্বশেষ এক লাখ আক্রান্ত হয়েছে মাত্র ছয়দিনে। এভাবে সংক্রমণ বাড়তে থাকলে শেষ পর্যন্ত তা কোথায় গিয়ে ঠেকবে, তা নিয়ে উদ্বিগ্ন সরকার। খবর এনডিটিভির।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে শনিবার সকালে জানানো হয়, আগের ২৪ ঘণ্টায় দেশে ১৮ হাজার ৫৫২ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এক দিনে আক্রান্তের দিক থেকে এটি সর্বোচ্চ। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা হল ৫ লাখ ৮ হাজার ৯৫৩ জন।

আক্রান্তের সংখ্যা বাড়ার পাশাপাশি মৃত্যুও বাড়ছে। শনিবার একদিনে দেশে ৩৮৪ জনের প্রাণ কেড়েছে করোনা। এ নিয়ে দেশে মোট মৃত্যু হল ১৫ হাজার ৬৮৫ জনের। তবে এখন সুস্থ হওয়ার সংখ্যাও তিন লাখ ছুঁইছুঁই। গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ২৪৪ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট দুই লাখ ৯৫ হাজার ৮৮১ জন করোনার কবল থেকে মুক্ত হলেন।

রাজ্য বিবেচনায় আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে ভারতে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র রাজ্য। এ পর্যন্ত মহারাষ্ট্রে প্রাণহানি ঘটেছে ৭ হাজার ১০৬ জনের। এ পর্যন্ত রাজধানী দিল্লিতে মৃত্যু হয়েছে ২ হাজার ৪৯২ জনের। তৃতীয় স্থানে থাকা গুজরাটে মারা গেছে ১ হাজার ৭৭১ জন। তামিলনাড়ুতে এখন পর্যন্ত ৯৫৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া উত্তরপ্রদেশে ৬৩০ জন, পশ্চিমবঙ্গে ৬১৬ জন ও মধ্যপ্রদেশ রাজ্যে ৫৪৬ জন মারা গেছে।

গত ৩০ জানুয়ারি কেরালায় প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এরপর গত পাঁচ মাসে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়েছে এই ভাইরাস। কেবল মহারাষ্ট্র রাজ্যেই আক্রান্ত দেড় লাখ পেরিয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে ৫ হাজার ২৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন । এ নিয়ে সেখানে মোট আক্রান্ত হলেন ১ লাখ ৫২ হাজার ১ জন। দিল্লিতে মোট আক্রান্ত ৭৭ হাজার ২৪০ জন। তামিলনাড়ুতে মোট আক্রান্ত ৭৪ হাজার ৬২২ জন। গুজরাটে মোট আক্রান্ত ৩০ হাজার ৯৫ জন। এছাড়া উত্তরপ্রদেশে ২০ হাজার ৯৪৩ জন, রাজস্থানে ১৬ হাজার ৬৬০ ও পশ্চিমবঙ্গে আক্রান্ত হয়েছে ১৬ হাজার ১৯০ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে প্রথম সংক্রমণ থেকে মোট আক্রান্ত ৫ লাখে পৌঁছতে সময় লেগেছে ১৪৯ দিন। আক্রান্ত এক থেকে এক লাখে পৌঁছতে সময় লেগেছিল ১১০ দিন। কিন্তু এক লাখ থেকে সংক্রমণ দুই লাখে পৌঁছতে সময় লেগেছে মাত্র ১৫ দিন। এরপর প্রতিদিন সংক্রমণ বেড়েছে হু হু করে। দুই থেকে তিন লাখ ১০ দিনে, তিন থেকে চার লাখ ৮ দিনে, এরপর পঞ্চম লাখ আক্রান্তে সময় লেগেছে মাত্র ৬ দিন।

বিশ্লেষকরা বলছেন, আক্রান্তের সংখ্যা বাড়লে সংক্রমণ বৃদ্ধির সম্ভাবনাও বেড়ে যায়। সে জন্যই সংক্রমণ ঠেকাতে লকডাউন ও সামাজিক দূরত্বের উপর জোর দেওয়া হয়েছিল। কিন্তু অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় ভারতে এখন লকডাউনের কড়াকড়ি নেই। হাট-বাজার, গণপরিবহনে বেড়েছে মানুষের ভিড়। দেশে তাই প্রতিদিন নতুন করে আক্রান্ত বাড়ছে।