আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ভারতের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু

ভারতের ১৫ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৫, ২০২২ , ৩:৫৪ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :   ইতিহাস গড়ে ভারতের প্রথম আদিবাসী হিসেবে রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ করেন দ্রৌপদী মুর্মু। সংসদ ভবনের সেন্ট্রাল হলে স্থানীয় সময় সকাল ১০টা ১৫ মিনিটে শপথ নেন দ্রৌপদী মুর্মু। দ্রৌপদী মুর্মুকে শপথবাক্য পাঠ করান ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা। সোমবার (২৫ জুলাই) এ তথ্য জানিয়েছে আনন্দবাজার।

এর আগে সোমবার সকালে রাষ্ট্রপতি ভবনে পৌঁছেছেন নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। স্বাগত জানান রামনাথ কোবিন্দ। সেখানে সৌজন্য সাক্ষাতের পর কোবিন্দের সঙ্গে সংসদ ভবনে পৌঁছান দ্রৌপদী। তাদেরকে স্বাগত জানান ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, সুপ্রিম প্রধান বিচারপতি এন ভি রমণা এবং লোকসভার স্পিকার ওম বিড়লা।

রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়ে জাতির উদ্দেশ্যে প্রথম ভাষণ দিয়েছেন দ্রৌপদী। বক্তব্য পেশ করতে এসে দ্রৌপদী বলেন, ‘‘সকলের আশীর্বাদে আমি দেশের রাষ্ট্রপতি হয়েছি। আমি প্রগতিশীল একটি দেশের রাষ্ট্রপতি হয়েছি। নিজেকে খুব সৌভাগ্যবতী মনে হচ্ছে।’’

তিনি আরও বলেন, ‘আমিই দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া প্রথম ব্যক্তি যে ভারতের স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে। ভারতের নাগরিকদের কাছে আমার আবেদন, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণ করতে আমাদের সকলকে একসঙ্গে চেষ্টা করতে হবে।’

ভাষণে দ্রৌপদী আরও বলেন, ‘স্বাধীনতার ৫০ বছরে আমার রাজনৈতিক জীবন শুরু হয়েছিল। আর স্বাধীনতার ৭৫ বছরে আমি রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পেয়েছি। দেশের রাষ্ট্রপতি হওয়া আমার ব্যক্তিগত প্রাপ্তি নয়। এটি ভারতের প্রতিটি দরিদ্র মানুষের প্রাপ্তি। আমার রাষ্ট্রপতি হওয়া প্রমাণ করে যে ভারতের দরিদ্র মানুষেরা শুধু স্বপ্নই দেখেন না। সেই স্বপ্ন পূরণও করতে পারেন।