আজকের দিন তারিখ ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব বেলারুশে রাশিয়ার সামরিক মহড়া শুরু, যুদ্ধের বার্তা?

বেলারুশে রাশিয়ার সামরিক মহড়া শুরু, যুদ্ধের বার্তা?


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১০, ২০২২ , ১২:১১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :   ইউক্রেন নিয়ে যুদ্ধের শঙ্কার মধ্যে ইউরোপের দেশ বেলারুশে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। বৃহস্পতিবার ১০ দিনের এ সামরিক মহড়া শুরু হয়। দ্য গার্ডিয়ান অনলাইনের প্রতিবেদনে বলা হয়, এ সামরিক মহড়া উপলক্ষ্যে বুধবার বেলারুশে পৌঁছেছেন রাশিয়ার জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ। নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করছেন, রাশিয়া যে ইউক্রেনে সম্ভাব্য একটি যুদ্ধের বিষয়ে আসলেই ভাবছে, সেটা ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোকে দেখাতেই কি এ মহড়া?

মধ্য জানুয়ারিতে রাশিয়ার সামরিক বাহিনীর সদস্য ও অস্ত্র-সরঞ্জাম বেলারুশে আসতে শুরু করে। সামরিক মহড়ায় প্রায় ৩০ হাজার সেনা অংশ নিচ্ছেন। আল জাজিরার খবরে বলা হয়, এস-৪০০ এয়ার মিসাইল সিস্টেমের দুটি ব্যাটেলিয়ন এবং ১২টি সুখই সু-৩৫ যুদ্ধবিমান বেলারুশে মোতায়েন করা হয়েছে।

ন্যাটো বলছে, স্নায়ু যুদ্ধের সময়ের পর বেলারুশে এটা রাশিয়ার সবচেয়ে বড় সেনা ও অস্ত্র মোতায়েন। রাশিয়া এমন একটা সময়ে এ সামরিক মহড়ার আয়োজন করেছে, যখন ইউক্রেন নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে তাদের সম্পর্ক সংকট চরমে।

গত বছরের শেষ দিকে ইউক্রেন সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করে রাশিয়া। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটো মনে করে, ইউক্রেনে আগ্রাসন চালাতে এ সেনা মোতায়েন করেছে রাশিয়া।