আজকের দিন তারিখ ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় বুধবার আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় যশ

বুধবার আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় যশ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ২৩, ২০২১ , ১১:২৫ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে নিম্নচাপ এবং পরবর্তী সময়ে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বুধবার উপকূলে আঘাত হানতে পারে। শনিবার দিবাগত মধ্যরাতে বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র। বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। সেই সাথে গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে ২৩ মের মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘যশ’ মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে তিনগুণ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হচ্ছে বলে জানিয়েছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান জানিয়েছেন, উপকূলীয় সম্ভাব্য দুর্গত এলাকায় শতভাগ মানুষকে আশ্রয় কেন্দ্রে নেয়ার চেষ্টা থাকবে।

মহামারীর মধ্যে গত বছর মে মাসে বাংলাদেশে যে ঘূর্ণিঝড় আঘাত হেনেছিল, তার নাম ছিল ‘আম্পান’। অতীতের অভিজ্ঞতার কাজে লাগিয়ে ঝড়ের কারণে নতুন করে সংক্রমণ যাতে সৃষ্টি না হয় সে বিষয়েও বিশেষ নজর রাখা হচ্ছে। প্রতিমন্ত্রী জানান, প্রায় ১৫ হাজার আশ্রয় কেন্দ্র প্রস্তুত থাকবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সবার জন্য মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার রাখা হবে। কোভিড রোগী থাকলে তাকে আইসোলেশনে রাখতে হবে। আক্রান্ত কেউ যেন সুস্থ মানুষের মাঝে না আসতে পারে, সে বিষয়ে কঠোর ব্যবস্থা রাখা হবে।