আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড বিহারে ২০০ নীলগাই গুলি করে হত্যা

বিহারে ২০০ নীলগাই গুলি করে হত্যা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০১৬ , ১০:১৯ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


19কাগজ অনলাইন ডেস্ক: গত ৬ দিনে ২০০ নিলগাই বা ব্লু বুলসকে গুলি করা হত্যা করা হয়েছে ভারতের বিহারে। নিলগাই ফসলের জন্য ক্ষতিকর এমন অভিযোগ এনে চালানো হয়েছে এই হত্যাযজ্ঞ। বৃহস্পতিবার এনডিটিভির খবরে এই প্রতিবেদন প্রকাশিত হলে পরিবেশবাদী ও প্রাণী অধিকার কর্মীদের মধ্যে সাড়া পড়ে যায়।

ভারতের নারী ও শিশু বিষয়ক মন্ত্রী মেনেকা গান্ধীও প্রাণী অধিকার নিয়ে সোচ্চার। তিনি বলেছেন, এমনিতেই বিরল প্রজাতির এই নীলগাইর অস্তিত্ব এখন আরও হুমকির পড়েছে। তিনি বলেছেন, এই প্রথম এতো ব্যাপক হারে অনুমতিসহ কোন প্রাণী হত্যা করা হল।

যদিও পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাদকার বিহার রাজ্যের ৩৯টি জেলায় নীলগাই গুলি করে হত্যার অনুমতি আগামী নভেম্বরের ১ তারিখ পর্যন্ত বহাল রেখেছেন। এমনকি পরিবেশ মন্ত্রণালয় থেকে রাজ্যে হত্যা করা যাবে এমন প্রাণীর তালিকা এখনো প্রদান করা হচ্ছে।

বিহার সরকার কেন্দ্রীয় সরকারকে বলেছে, নীলগাই যে সমস্ত অঞ্চলে রয়েছে সেখানকার ফসল নাকি নষ্ট হয়ে যাচ্ছে। কাজেই পেশাদার শিকারিরা যাতে এদেরকে হত্যা করতে পারেন তার অনুমতি দেয়া হোক।

এদিকে পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাদকার বলেছেন, ভারতের আইন অনুযায়ী কোন রাজ্যের কৃষকরা যদি কোন প্রাণীর বিরুদ্ধে অভিযোগ করে তাহলে কেন্দ্রীয় সরকার সেই প্রাণী নিধনে অনুমতি দিতে পারে।

বিহারের ক্ষমতাসীন জনতাদল ইউনাইটেডের নেতা নীরজ কুমার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, এই পরিমাণ প্রাণী হত্যার পরেও তিনি অনুতপ্ত নন। এদের কারণে বহুদিন ধরে ফসলের ক্ষতি হচ্ছে।