আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় বাজেটের কড়া সমালোচনায় জাপা এমপি ফখরুল

বাজেটের কড়া সমালোচনায় জাপা এমপি ফখরুল


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৫, ২০১৬ , ৫:১৭ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


Japa_SMকাগজ অনলাইন প্রতিবেদক: সংসদে অর্থমন্ত্রীর প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের কড়া সমালোচনা করেছেন জাতীয় পার্টি (জাপা) সংসদ সদস্য ফখরুল ইমাম।

তিনি বলেছেন, প্রকল্পের কাজগুলো ঠিকমতো হয় না। এসব প্রকল্পের কাজ ১০ মাসে ৪০ থেকে ৪৫ শতাংশ হয়। তাহলে বাকি দুই মাসে কীভাবে ৬০-৫৫ শতাংশ কাজ হবে? এছাড়া এগুলোতে বিনিয়োগ ও অর্থায়নের বিশ্বাস যোগ্যতারও ব্যাখ্যা নেই বাজেটে।

বুধবার (১৫ জুন) সকালে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেট আলোচনায় অংশ নিয়ে এমপি ফখরুল ইমাম এসব কথা বলেন।

রাষ্ট্রীয় লোকসানি প্রতিষ্ঠানের চিত্র তুলে ধরে তিনি বলেন, এসব কারখানায় অর্থনৈতিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারলে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি কোনোদিনই অনঅগ্রসর হবে না।

‘বাংলাদেশ ব্যাংকের সহায়তায় বিভিন্ন ব্যাংক থেকে ৩৭ হাজার কোটি টাকা অবলোপন করা হয়েছে। এভাবে যদি দিতেই থাকেন তাহলে তো হবে না,’ সংশ্লিষ্টদের উদ্দেশ্য করে বলেন বিরোধী দলের এই এমপি।

ফখরুল ইমাম বলেন, পরিকল্পনা ও অর্থ-এই দুই মন্ত্রণালয়ে একজন মন্ত্রী থাকলে ভালো হয়। যা একপি জরিপেও উঠে এসেছে। জরিপে ৫১ দশমিক ৭ শতাংশ লোক একজন মন্ত্রীর বিষয়ে মতামত দিয়েছিলো।

সাবেক অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমেদের কথা উল্লেখ করে তিনি বলেন, তার আমলেও একজনের হাতে এ দুই মন্ত্রণালয় ছিলো। একই ভাবে কাজ করেছেন এস এম কিবরিয়া সাহেবেও।

‘তাই এখন দরকার ১৯৭২ সালের আদলে একটি শক্তিশালী পরিকল্পনা কমিশন গঠন করা। যাতে দেশের সার্বিক উন্নয়ন হয়।’