আজকের দিন তারিখ ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় পানিবন্দি পাঁচ উপজেলার মানুষ

পানিবন্দি পাঁচ উপজেলার মানুষ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৯, ২০২১ , ১১:৩৩ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়


লালমনিরহাট প্রতিনিধি :  লালমনিরহাটে তিস্তা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নদীর পানি পাঁচ উপজেলার নিম্ন অঞ্চলে ঢুকে বন্যা দেখা দিয়েছে। এতে করে অনেক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে বলে জানা গেছে। শুক্রবার সকালে এ প্রতিবেদন লেখা পর্যন্ত তিস্তা নদীর পানি তিস্তা ব্যারাজ পয়েন্টে বিপদসীমার ২০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে বৃহস্পতিবার রাত ১১টার পর ওই পয়েন্টে পানি বিপদসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

তিস্তা পাড়ের লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, পানি বৃদ্ধি পাওয়ায় লালমনিরহাটের পাটগ্রাম, হাতীবান্ধা, কালীগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলার চর অঞ্চলের বসতবাড়িগুলোতে পানি উঠেছে। ধারণা করা হচ্ছে, পাঁচটি উপজেলায় অন্তত ৪ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। বিশেষ করে জেলার হাতীবান্ধা উপজেলার তিস্তা তীরবর্তী ছয়টি ইউনিয়নের অনেক এলাকায় পানি ঢুকে পড়েছে। এমন দাবি করেছেন ওই উপজেলার গড্ডিমারী ইউনিয়ন চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল।

তিস্তা ব্যারাজের পানি বিজ্ঞান শাখার উপ-সহকারী প্রকৌশলী ইলিয়াস আলী বাংলাদেশ জার্নালকে বলেন, ‘ভারত থেকে তীব্র গতিতে বাংলাদেশের দিকে ছুটে আসছে পানি। ব্যারাজের সব গেট খুলে দিয়ে পানির চাপ নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে। আরো কি পরিমাণ পানি আসবে সেটা নির্দিষ্ট করে এখনি বলা যাচ্ছে না।’ লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বাংলাদেশ জার্নালকে বলেন, ‘বন্যা পরিস্থিতি মোকাবেলায় সকল প্রকার প্রস্তুতি নেয়া হচ্ছে। প্রয়োজন হলেই ত্রাণ বিতরণ করা হবে।