আজকের দিন তারিখ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় নিউমার্কেটে সংঘর্ষ: দুই হত্যা মামলার তদন্তভার ডিবি’র

নিউমার্কেটে সংঘর্ষ: দুই হত্যা মামলার তদন্তভার ডিবি’র


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ২২, ২০২২ , ২:৫২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউ মার্কেটের দোকান মালিক-কর্মচারী ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষে ঘটনায় ৪টি মামলা হয়েছে। এর মধ্যে দুইটি হত্যা মামলার তদন্তভার পাচ্ছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। শুক্রবার নিউ মার্কেট থানার ওসি শ ম কাইয়ুম বাংলাদেশ জার্নালকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সংঘর্ষের মধ্যে পড়ে কুরিয়ার সার্ভিসের ডেলিভারিম্যান নাহিদ মিয়া নিহতের ঘটনায় বুধবার রাতে একটি হত্যা মামলা হয়। নিহত নাহিদের চাচা মো. সাইদ এই হত্যা মামলা করেন। যা গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। শুক্রবার ডকেটসহ সবকিছু গোয়েন্দা পুলিশের কাছে দেয়া হয়েছে। অন্যদিকে দোকান কর্মচারী মোরসালিন নিহতের ঘটনায় বৃহস্পতিবার রাতে আরেকটি হত্যা মামলা হয়েছে। এ মামলাতেও অজ্ঞাত পরিচয় ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে।

এ বিষয়ে নিউ রমনা বিভাগের নিউমার্কেট জোনের অতিরিক্ত পুলিশ কমিশনার (এডিসি) শাহেনশাহ বাংলাদেশ জার্নালকে বলেন, এই মামলাটিও গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করা হবে। বাকি দুই মামলার তদন্ত নিউ মার্কেট থানা পুলিশ তদন্ত করছে। এদিকে, এখন পর্যন্ত ৪ মামলায় কাউকেই আটক করতে পারেনি পুলিশ।

নিউমার্কেটের সংঘর্ষের ঘটনায় আহত হয়ে বৃহস্পতিবার ভোর ৪টা ৪০ মিনিটে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান দোকান কর্মচারী মো. মুরসালিন (২৪)। এর আগে মঙ্গলবার রাতে নাহিদ (১৮) নামে এক কুরিয়ার সার্ভিস কর্মী ঢামেক হাসপাতালে মারা যান।

সোমবার দিনগত রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকানকর্মীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও মঙ্গলবার সকাল ১০টার পর ফের দফায় দফায় চলে সংঘর্ষ। দিনভর সংঘর্ষের পর সন্ধ্যায় পরিস্থিতি কিছুটা শান্ত হয়। সংঘর্ষের তৃতীয় দিন বুধবার সারাদিন থমথমে পরিস্থিতি বিরাজ করলেও সন্ধ্যার পর আবারও উত্তেজনা ছড়িয়ে পড়ে।

তিনদিনের সংঘর্ষের ঘটনায় উভয়পক্ষের অর্ধশতাধিক লোক আহত হয়ে ঢামেকসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। সংঘর্ষে সাংবাদিকসহ পুলিশের অনেক সদস্য আহত হয়েছেন।

সংঘর্ষের ঘটনায় প্রায় ১ হাজার ৩৫০ জনকে আসামি করে ৪টি মামলা হয়েছে। এর মধ্যে বিস্ফোরণ, দাঙ্গা-হাঙ্গামা, জ্বালাওপোড়াও, পুলিশের কাজের বাধা দেয়ার অভিযোগ দুটি মামলা করেছেন নিউমার্কেট থানার এসআই মেহেদী হাসান ও পরিদর্শক (তদন্ত) ইয়ামিন কবির।

আর সংঘর্ষের মধ্যে পড়ে নিহত ডেলিভারিম্যান নাহিদ মিয়ার চাচা মো. সাঈদ হত্যার মামলাটি দায়ের করেছেন। অন্যদিকে দোকান কর্মচারী মোরসালিন নিহতের ঘটনায় বৃহস্পতিবার রাতে আরেকটি হত্যা মামলা হয়েছে। এ মামলাতেও অজ্ঞাত পরিচয় ১০০ থেকে ১৫০ জনকে আসামি করা হয়েছে।