আজকের দিন তারিখ ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বিচার বিভাগীয় তদন্তের দাবি

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বিচার বিভাগীয় তদন্তের দাবি


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: নভেম্বর ৮, ২০২১ , ৪:৩২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের নানা অনিয়ম ও দুর্নীতি চলছে এমন অভিযোগ তুলে বিচার বিভাগীয় তদন্ত চেয়ে ইউজিসিতে স্মারকলিপি দিয়েছে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন। সোমবার (৮ নভেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত ইউজিসি কার্যালয়ে স্মারকলিপি দেয়া হয়। এর আগে ইউজিসি কার্যালয়ের সামনে মানববন্ধনে বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সদস্যসহ একটি সিন্ডিকেটের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে ধরা হয়। সেই সঙ্গে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত একজন বিচারপতিকে প্রধান করে কমিশন গঠন করে দোষীদের বিরুদ্ধে তদন্তের দাবি জানানো হয়।

এসময় বক্তারা জানান, বিশ্ববিদ্যালয়ের জন্য অল্প দামের জমি বেশি দামে ক্রয়, ডেভেলপার কোম্পানির সঙ্গে ট্রাস্টিদের কমিশন বাণিজ্য, শিক্ষার্থীদের টাকায় ট্রাস্টিদের গাড়ি বিলাস, এক লাখ টাকা করে সিটিং এলাউন্স, অনলাইনে মিটিং করেও সমপরিমাণ এলাউন্স গ্রহণ, নিয়ম ভেঙে ফান্ডের ৪০৮ কোটি টাকা নিজেদের মালিকানাধীন ব্যাংকে এফডিআর, মঞ্জুরি কমিশনের নির্দেশনা অমান্য করে কয়েকগুণ শিক্ষার্থী ভর্তি, অতিরিক্ত বিভাগ খোলাসহ নানা অনিয়ম ও দুর্নীতিতে বিপর্যস্ত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

তারা বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় জঙ্গি মদদের অভিযোগ বারবার অস্বীকার করলেও তাদের সাম্প্রতিক কর্মকাণ্ডে ফুটে উঠেছে জঙ্গি পৃষ্ঠপোষকতার পুরনো রূপ। ব্লগার রাজীব হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামি জঙ্গি নাফিস ইমতিয়াজকে পুনরায় ভর্তি করার সিদ্ধান্ত সবার মনে আতঙ্ক তৈরি করেছে। তারা আরও দাবি করেন, বারবার এ বিষয়ে সরকারের বিভিন্ন দায়িত্বশীল দপ্তরে এ বিষয়ে অভিযোগ করা হলেও এখনো কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। দুদক ও ইউজিসিসহ অন্যান্য সংস্থার কালক্ষেপণ রাষ্ট্রের জন্য দুর্যোগ বয়ে আনতে পারে বলে বক্তারা দাবি করেন। আর সে কারণেই বিচার বিভাগীয় তদন্তের দাবি জানানো হয়।