আজকের দিন তারিখ ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় নমুনা পরীক্ষার ফি নির্ধারণের উদ্যোগ স্বাস্থ্য মন্ত্রণালয়ের

নমুনা পরীক্ষার ফি নির্ধারণের উদ্যোগ স্বাস্থ্য মন্ত্রণালয়ের


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ২৬, ২০২০ , ৬:২৭ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক  : নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তে  নমুনা পরীক্ষার ফি নির্ধারণ করতে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ব্যয়বহুল এ পরীক্ষা বিনা মূল্যে করানোর সুযোগের অপব্যবহার বন্ধ করতে এ উদ্যোগ নেয়া হচ্ছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে। এরই মধ্যে এ-সংক্রান্ত একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন মিললেই এ ‘ফি’ নির্ধারণ করে দেবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংশ্লিষ্টরা জানান, গত ৩০ মে কভিড-১৯ নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা নিয়ে অনুষ্ঠিত একটি বৈঠকে সংশ্লিষ্টদের উদ্দেশে বেশকিছু নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। নির্দেশনায় বলা হয়, কভিড-১৯ শনাক্তে করা আরটি-পিসিআর পরীক্ষা বর্তমানে পুরোপুরি বিনা মূল্যে সম্পন্ন হচ্ছে। এ কারণে ব্যয়বহুল পরীক্ষাটির অনেক অপব্যবহার হচ্ছে। এ লক্ষ্যে এ পরীক্ষার জন্য একটি মূল্য নির্ধারণ করে চালু করতে হবে। সে নির্দেশনার পরিপ্রেক্ষিতেই কভিড-১৯ পরীক্ষার জন্য ফি নির্ধারণের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ বিষয়ে জানতে চেয়ে যোগাযোগ করা হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাসপাতাল অনুবিভাগের এক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে জানান, তিনি সদ্যই এ বিভাগে যোগ দিয়েছেন, ফলে এ বিষয়ে এখনই কিছু বলতে পারবেন না তিনি তবে নাম অপ্রকাশিত রাখার শর্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা জানান, আরটি-পিসিআর ল্যাবে করোনা নমুনা পরীক্ষা বেশ ব্যয়বহুল। তবে কোনো ধরনের ফি না থাকায়, এ পরীক্ষার বেশ অপব্যবহারও হয়। সেক্ষেত্রে ফি ধার্য করার উদ্যোগটি ভালো। এতে যাদের প্রয়োজন, শুধু তারাই টেস্টটি করাতে উদ্যোগী হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে সারা দেশে ৬৬টি আরটি-পিসিআর ল্যাবে করোনার পরীক্ষা করানো হচ্ছে। এর মধ্যে ঢাকার ভেতরে ল্যাব রয়েছে ৩৫টি। ঢাকার বাইরে ৩১টি। এগুলোর মধ্যে শুধু সরকারি ল্যাবগুলোয় বিনা মূল্যে করোনার পরীক্ষা করানোর সুযোগ রয়েছে। এছাড়া অনুমোদনপ্রাপ্ত বেসরকারি ল্যাবগুলোয় সরকার নির্ধারিত ফি ধার্য করা হয়েছে সাড়ে ৩ হাজার টাকা।