আজকের দিন তারিখ ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব দ. আফ্রিকায় অতি সংক্রমণশীল ধরন, ছড়িয়ে পড়েছে ৬ দেশে

দ. আফ্রিকায় অতি সংক্রমণশীল ধরন, ছড়িয়ে পড়েছে ৬ দেশে


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ৩১, ২০২১ , ১২:৪৬ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের অতি সংক্রমণশীল একটি ধরনের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এক গবেষণা প্রতিবেদনে তারা বলছেন, এ ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম। মঙ্গলবার এনডিটিভি এ খবর জানায়। করোনার নতুন এ ধরনের নাম দেয়া হয়েছে সি ডট ১ ডট ২। গত মে মাসে দক্ষিণ আফ্রিকার পুমালঙ্গা ও গৌতেঙ প্রদেশে এ ধরন শনাক্ত হয়। করোনা ভাইরাসের এ ধরন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসা বিজ্ঞানীরা। ভাইরাসটি দ্রুতই অন্য দেশগুলোতে ছড়িয়ে পড়ছে।

গত ১৩ আগস্ট এ ভাইরাস দক্ষিণ আফ্রিকার নয় প্রদেশের মধ্যে অন্তত ছয়টিতে পাওয়া গেছে। দ্রুত সংক্রমণশীল এ ভাইরাস ইতোমধ্যে পৌঁছে গেছে বিশে^র অন্তত ছয়টি দেশে। এ দেশগুলোর মধ্যে রয়েছে – কঙ্গো প্রজাতন্ত্র, মরিশাস, পর্তুগাল, নিউজিল্যান্ড ও সুইজারল্যান্ড। বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসের এক ধরনটি দ্রুত সংক্রমণশীল এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করতে অধিকতর ক্ষমতাসম্পন্ন। তারা এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

ক্রমে দক্ষিণ আফ্রিকায় এ ধরনটির সংক্রমণ বাড়ছে। গত মে মাসে এ ধরনের বিস্তার দেখা গেছে দশমিক ২ শতাংশ করোনা রোগীর মধ্যে, যা জুনে বেড়ে হয়েছে ১ দশমিক ৬ শতাংশ এবং জুলাইতে ২ শতাংশ।