আজকের দিন তারিখ ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব দেশ ছাড়তে মরিয়া, কাবুল বিমানবন্দরে গুলিতে নিহত ৫

দেশ ছাড়তে মরিয়া, কাবুল বিমানবন্দরে গুলিতে নিহত ৫


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১৬, ২০২১ , ১:৪৫ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  আতঙ্কের পরিবেশ। দমবন্ধ হওয়ার মতো তালিবানি-রাজ। প্রাণে বাঁচতে তাই দেশ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে আফগানদের মধ্যে। কাবুল বিমানবন্দরের দিকে ছুটে যাচ্ছেন হাজার হাজার মানুষ। একে অপরকে ঠেলে ফেলে যে ভাবেই হোক বিমানে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। কাবুল বিমানবন্দর জনসমুদ্রে পরিণত হয়েছে। এমনই ভিডিও নেটপাড়ায় ছড়িয়ে পড়েছে।

কাবুল তালিবানদের দখলে চলে আসার দ্বিতীয় দিনে পড়েছে। প্রথম দিন থেকে রাজধানী কাবুলের পরিস্থিতির টুইট করে জানাচ্ছেন জাওয়াদ সুখানওয়ার নামে সে দেশের এক সাংবাদিক। সোমবার (১৬ আগস্ট) তার টুইটে কাবুলের এই আতঙ্কের ছবি ধরা পড়েছে। তিনি টুইটে লিখেছেন, কাবুলের আরও একটি দিনের শুরু। কাবুল বিমানবন্দরের দিকে জনসমুদ্র!

যে সমস্ত ভিডিও প্রকাশিত হয়েছে তা দেখে আঁতকে উঠতেই হয়। তাতে দেখা গিয়েছে, রানওয়েতে দাঁড়িয়ে থাকা বিমান ঘিরে রয়েছেন হাজার হাজার মানুষ। তাদের একাংশ নিজেদের মধ্যে মারপিঠ করে বিমানে ওঠার চেষ্টা চালাচ্ছেন। কোনও ভিডিওতে দেখা যাচ্ছে, বিমানে জায়গা পেতে প্রাণপন ছুটছেন একাংশ। জনসমুদ্র সরিয়ে বিমান কীভাবে উড়বে, তা নিয়েও সংশয় তৈরি হয়েছে। আফগানিস্তানের বাণিজ্যিক বিমান পরিষেবা আগেই বন্ধ হয়েছিল। এবার পুরোপুরি বন্ধ হয়েছে আফগান আকাশসীমা। জানা যায় কাবুলগামী সব বিমান ইউ-টার্ন নিয়েছে।

অরাজকতা সামাল দিতে কাবুলে আরও সেনা পাঠাচ্ছে আমেরিকা। এদিকে বিবিসি সূত্রে খবর, সারা রাত কাবুলে লুট চলেছে। এদিকে তালিবান নাকি লুট ঠেকাতে যোদ্ধা মোতায়েন করেছে। তবে সমস্যার সমাধান হয়নি। আতঙ্কে ঘর থেকে বের হতে পারছেন না সাধারণ কাবুলবাসী। যাদের সামর্থ আছে তারা বিমানবন্দরে গিয়ে দেশ ছাড়ার শেষ চেষ্টা চালাচ্ছে।

সেনা পাঠাচ্ছে ব্রিটেনও। ৪০টি দেশ যৌথ বিবৃতিতে আবেদন জানিয়েছে যাতে আফগানিস্তানে বসবাসরত বিদেশিদের দেশ ছাড়তে দেওয়া হয়। পাশাপাশি যেই আফগানরা দেশ ছাড়তে চায় তাদরেকেও যেন কোনও সমস্যার মুখোমুখি না হতে হয়। তবে বাণিজ্যিক বিমান পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন আফগান নাগরিকরা।

কাবুল বিমানবন্দরে বিমান ধরার হিড়িক সামলাতে গুলি চালাল মার্কিন সেনা। জানানো হয়েছে যে গুলি শূন্যে ছোড়া হয়। তাতে কেউ হতাহত হননি। তবে বাণিজ্যিক বিমান পরিষেবা বন্ধ হয়ে যাওয়ায় দেশ ছাড়তে মরিয়া আফগানরা যেকোনও উপায় খুঁজছে। এদিকে তাদের সামলাতে বেহাল দশা হয়েছে মার্কিন সেনার। একজন প্রত্যক্ষদর্শী বলেন, এখানে আমার খুব ভয় লাগছে। তারা আকাশের দিকে অনেক গুলি ছুঁড়ছে।