আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় তৃতীয়দিনে ফেরি উদ্ধারে প্রত্যয় নয়, আসছে রুস্তম

তৃতীয়দিনে ফেরি উদ্ধারে প্রত্যয় নয়, আসছে রুস্তম


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ২৯, ২০২১ , ৩:২২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক : পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া রো রো ফেরি আমনত শাহ উদ্ধারে আসছে না জাহাজ প্রত্যয়। ঘটনার তিনদিন পর আজ শুক্রবার (২৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানান বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক। জাহাজটি অনেক বড় হওয়ায় এখানে রাখার জায়গা হবে না। তাই প্রত্যয়ের পরিবর্তে উদ্ধারকারী জাহাজ রুস্তম আসবে। সন্ধ্যায় জাহাজটি পাটুরিয়ায় এসে পৌঁছবে বলেও জানান তিনি। কমোডোর গোলাম সাদেক বলেন, পাটুরিয়া ঘাটে তৃতীয়দিনের মতো উদ্ধার অভিযান শুরু করেছে উদ্ধারকারী জাহাজ হামজা। একই সঙ্গে উদ্ধার অভিযানে ফায়ার সার্ভিস, কোস্ট গার্ড এবং বিআইডাব্লিউটিএ এর ডুবুরি দলের কার্যক্রম অব্যাহত রয়েছে। সর্বশেষ তথ্যানুযায়ী ডুবে যাওয়া ফেরিতে আরও ৪টি মাল বোঝাই ট্রাক এবং কয়েকটি মোটরসাইকেল রয়েছে। ফেরি উদ্ধারে জাহাজ রুস্তম যুক্ত হলে উদ্ধার অভিযান ত্বরান্বিত হবে।

জানা যায়, ফেরিটি ৩ যুগেরও বেশি সময় যাবত চলাচল করছিল। ছিলো না ফিটনেসও। বার বার ডকইয়ার্ডে নিয়ে মেরামত করা হতো। সম্প্রতি ফেরিটির তলদেশ ফুটোও হয়েছিল। এরপরও এই ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছিল। অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ অনুযায়ী, একটি নৌযানের নিবন্ধনের মেয়াদ ৩০ বছর হয়। বিশেষ জরিপের মাধ্যমে এরপর দুবার পাঁচ বছর করে নিবন্ধনের মেয়াদ বাড়ানো যায়। তবে ৪০ বছরের বেশি সময় কোনোভাবেই নৌযান চলাচল করতে পারে না।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের নৌযানের তালিকা অনুযায়ী, ফেরি আমানত শাহ ১৯৮০ সালে তৈরি। ৩৩৫ জন যাত্রী ও ২৫টি যানবাহন বহন করতে পারে এটি। ৮০৬.৬০ টন ওজনের ফেরিটি সর্বোচ্চ ১০.২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে পারে। জানা যায়, দৌলতদিয়া থেকে পাটুরিয়া গিয়ে ভাসমান কারখানা মধুমতিতে ফেরিটি মেরামত করার কথা ছিল। কিন্ত তার আগেই ঘটে যায় দুর্ঘটনা। সকালে দৌলতদিয়া থেকে পাটুরিয়ার উদ্দেশে রওনা হওয়ার পর মাঝ নদীতে ফেরিতে পানি উঠতে শুরু করে। পরে ফেরিটি পাটুরিয়া ঘাটে দ্রুত নোঙর করা হয়। এরপর কয়েকটি যানবাহন আনলোড হওয়ার সঙ্গে সঙ্গে ফেরিটি এক পাশে কাত হয়ে ডুবে যায়।

বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ৯টার দিকে পাটুরিয়া ফেরিঘাটের ৫ নাম্বার পন্টুন এলাকায় এসে ১৭টি ট্রাক ও কিছু মোটরসাইকেল নিয়ে ডুবে যায় আমানত শাহ নামে বড় একটি ফেরি। এখন পর্যন্ত দুর্ঘটনাস্থল থেকে ১২টি ট্রাক ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়। বাকী যানবাহন উদ্ধারে আজও অভিযান চলমান রয়েছে।