আজকের দিন তারিখ ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব তিন মাসের মধ্যে পাকিস্তানে নির্বাচন সম্ভব নয় : নির্বাচন কমিশন

তিন মাসের মধ্যে পাকিস্তানে নির্বাচন সম্ভব নয় : নির্বাচন কমিশন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ৫, ২০২২ , ৪:৪৭ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :    পাকিস্তানের নির্বাচন কমিশন আগামী তিন মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করার বিষয়ে অসামর্থ্য প্রকাশ করেছে। এক্ষেত্রে সাংবিধানিক ও লজিস্টিক চ্যালেঞ্জের কথা উল্লেখ করেছে কমিশন। মঙ্গলবার এনডিটিভি এ খবর জানায়। এর আগে বিরোধীদের শান্ত করতে গত রোববার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা দেন যে, আগামী তিন মাসের মধ্যে আগাম নির্বাচন দেবেন তিনি।

ওইদিন পাকিস্তানের পার্লামেন্টে ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব খারিজ করে দেন ডেপুটি স্পিকার। এর পরই পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভিকে পার্লামেন্ট ভেঙে দিতে বলেন ইমরান। পাকিস্তানের সুপ্রিম কোর্ট সোমবার সংসদের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব প্রত্যাখ্যান করার ডেপুটি স্পিকারের সিদ্ধান্তের উপর শুনানি স্থগিত করেছে।

পাকিস্তানের দ্য ডন অনলাইনের মতে, নির্বাচন কমিশনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, নির্বাচনী এলাকার নতুন করে নির্ধারণকরণের কারণে, বিশেষ করে খাইবার পাখতুনখোয়াতে যেখানে ২৬তম সংশোধনীর অধীনে আসন সংখ্যা বাড়ানো হয়েছিল এবং জেলা ও নির্বাচনীভিত্তিক ভোটার তালিকাগুলো সামঞ্জস্যপূর্ণ ছিল। প্রধান চ্যালেঞ্জ, সাধারণ নির্বাচনের প্রস্তুতির জন্য প্রায় ছয় মাস লাগবে।

কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়, ‘নির্ধারণকরণ একটি সময়সাপেক্ষ বিষয়, যেখানে আইন শুধুমাত্র আপত্তি আমন্ত্রণ জানানোর জন্য এক মাসের সময় প্রদান করে।’ এই কর্মকর্তা বলেন, নির্বাচনী সামগ্রী সংগ্রহ- ব্যালট পেপারের ব্যবস্থা এবং ভোটগ্রহণ কর্মীদের নিয়োগ ও প্রশিক্ষণ অন্যান্য অন্তর্নিহিত চ্যালেঞ্জগুলোর মধ্যে রয়েছে।