আজকের দিন তারিখ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ডিএসইতে বাজার মূলধন কমলেও সিএসইতে বেড়েছে

ডিএসইতে বাজার মূলধন কমলেও সিএসইতে বেড়েছে


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ২৯, ২০২২ , ৫:৪৯ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  দেশের শেয়ারবাজার আরও একটি সপ্তাহ কেটেছে নেতিবাচক ধারায়। আলোচ্য সময়ে সূচকের সঙ্গে লেনদেন কমেছে। এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তা কিছুটা বেড়েছে। শনিবার (২৯ অক্টোবর) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৯ হাজার ২২৫ কোটি ৯৫ লাখ টাকা। সপ্তাহ শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫০ হাজার ২০১ কোটি ৯ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৯৭৫ কোটি টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে ৩ হাজার ৫৮৩ কোটি ৫২ লাখ ৯১ হাজার টাকা লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৮০১ কোটি ২৪ লাখ ৫০ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ২ হাজার ২১৭ কোটি ৭১ লাখ ৫৮ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৭৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৪০২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে ২ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৮৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৭১টির, কমেছে ৮৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ২২৯ টির শেয়ার ও ইউনিটের দর।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহে ৯২ কোটি ২০ লাখ ৩৯ হাজার টাকা লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৭২ কোটি ৪৯ লাখ ১৩ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে ৮০ কোটি টাকা।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৫৭টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৭টি শেয়ার ও ইউনিট দর।