আজকের দিন তারিখ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব টাকা না থাকায় মাস্কের পরিবর্তে বাবুই পাখির বাসা

টাকা না থাকায় মাস্কের পরিবর্তে বাবুই পাখির বাসা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ২৪, ২০২১ , ২:৫০ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : করোনা মহামারি পাল্টে দিয়েছে স্বাভাবিত জীবনের ছন্দ। করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে বিশেষজ্ঞরা মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের ব্যাপারে গুরুত্ব দিয়েছেন। অনেকে দেশেই সব ধরনের অফিসে, বিপনিকেন্দ্র, সেবা দান কেন্দ্র, জনবহুল এলাকায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। তা না হলে জরিমানাও ঘোষণা করা হয়েছে। ভারতও এর ব্যতিক্রম নয়। কিন্তু সামর্থ্য না থাকায় অনেকের পক্ষেই মাস্ক ব্যবহার করা সম্ভব হচ্ছে না। তেমনি একজন দেশটির তেলঙ্গনা রাজ্যের মেকালা কুরমাইয়া। সম্প্রতি সরকারি এক অফিসে সেবা নিতে মাস্কের পরিবর্তে বাবুই পাখির বাসা ব্যবহার করতে দেখা গেছে তাকে।
জানা গেছে, তেলঙ্গনা রাজ্যে মেহবুবনগর জেলার চিন্নামুনুগাল এলাকার বাসিন্দা মেকালা কুরমাইয়া অতি দরিদ্র এক পশুপালক। মাস্ক কেনার তার সামর্থ্য নেই। কিন্তু মাস্ক ছাড়া সরকারি অফিসে ঢুকতে দেওয়া হবে না এটা জানা ছিল তার। আবার মাস্ক ব্যবহার না করে রাস্তায় বের হলে এক হাজার টাকা জরিমানা করা হবে এটাও জানতেন মেকালা। অথচ অফিসে না গেলে পেনশনের যে সামান্য টাকা পান তাও হাতছাড়া হয়ে যাবে। তাই বাবুই পাখির বাসা দিয়ে নিজে নিজেই একটা মাস্ক বানিয়ে ফেলেন তিনি। পরে সেটা মুখে লাগিয়ে তিনি হাজির হন সরকারি অফিসে। এমন আজব মাস্ক দেখে অফিসে উপস্থিত অনেকেই অবাক হয়ে পড়েন। মুহূর্তেই সেই ছবি ছড়িয়ে পড়ে নেটদুনিয়ায়। নেটিজেনদের অনেকেই ব্যতিক্রমী ও অর্গানিক মাস্ক পরিহিত মেকালার প্রশংসা করেছেন। কেউ কেউ আবার সরকারি অফিসে গরীব মানুষদের জন্য বিনামূল্যে মাস্ক ও স্যানিটাইজার বিতরণের ব্যবস্থার উদ্যোগ নিতে বলেছেন।
বর্তমানে ভারতের তেলঙ্গনা রাজ্যে ৪৬ হাজার ৪৮৮ জন সক্রিয় করোনা রোগী রয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এই রাজ্যে করোনায় মৃত্যুর হার দশমিক ৫০ শতাংশ। এছাড়াও সুস্থতার হার ৮৬ দশমিক ৮৫ শতাংশ। সূত্র : ইন্ডিয়া টুডে