আজকের দিন তারিখ ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব চীনে দশকের ভয়াবহ ধূলিঝড়ে নিহত ৬, নিখোঁজ ৮১

চীনে দশকের ভয়াবহ ধূলিঝড়ে নিহত ৬, নিখোঁজ ৮১


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ১৬, ২০২১ , ১২:২২ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :   চীনের রাজধানী বেইজিং এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ ধূলিঝড়ের মুখোমুখি হয়েছে। সোমবারের (১৫ মার্চ) এই ধূলিঝড়ে নিহত হয়েছেন অন্তত ছয় জন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও অন্তত ৮১ জন। সোমবার স্থানীয় সময় সকাল আটটার দিকে এই ধূলিঝড় শুরু হয়। চীনের জাতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, ধূলোর চাদরে দেশটির উত্তর অঞ্চলের ১২টি প্রদেশ প্রায় ঢেকে যায়। মঙ্গোলিয়া মালভূমি থেকে উড়ে আসে হলুদ বালি এবং ধুলোর ঝড়। শুধু বেইজিং এবং এর আশপাশ নয় হলুদ বালির এই ঝড় ছড়িয়ে পড়ে গান্সু, শাংসি, হেবেই এলাকাতেও।

দেশটির আবহাওয়া অফিস সোমবার সকালেই ধূলিঝড়ের পূর্বাভাস দেয় এবং চার ধাপের সর্তক সংকেতের মধ্যে দ্বিতীয় সর্বনিম্ন ধাপটি জারি করে। ঝড়টি আগামী বৃহস্পতিবার পর্যন্ত থাকতে পারে বলেও জানানো হয়েছে। সংবাদ সংস্থা সিনহুয়া জানিয়েছে, সোমবার সকাল আটটার দিকে প্রচণ্ড বেগে ধূলিঝড়টি শুরু হয়। ধারণা করা হচ্ছে এটি গান্সু, শাংসি, হেবেই ছাড়াও অভ্যন্তরীণ মঙ্গোলিয়া, হিলংজিয়াং, জিলিন, জিনজিয়াং, বেইজিং এবং তানজিং পর্যন্ত ধাবিত হবে।

দেশটির কেন্দ্রীয় অফিসের আবহাওয়াবিদ ঝাইয়ের মতে, পূর্বের ঝূলিঝড়ের সঙ্গে তুলনা করলে এটা অবাক করার মতো। এই ঝড়ের মানে হলো, সামনে চীন আরও কঠিন আবহাওয়া বিপর্যয়ের মুখোমুখি হতে পারে। দেশটির ট্রাফিক পুলিশের পক্ষ থেকে জনগণকে নির্মাণাধীন ভবন, বিলবোর্ড, ক্ষণস্থায়ী ভবণ থেকে দূরে থাকতে বলা হয়েছে।